দুই কোরিয়ার সীমান্তে ট্রাম্প-কিমের সাক্ষাৎ হবে

|

স্থগিত পরমাণু আলোচনা পুনরুজ্জীবনের আশায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে সাক্ষাৎ হবে। রোববার দুই কোরিয়ার মাঝে ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) তাদের দেখা হবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প ও কিম উভয়েই ডিএমজেড জোনে পরস্পরের সঙ্গে মিলিত হতে চাইছেন।

এর আগে জি২০ সম্মেলন শেষে জাপানের ওসাকা থেকে শনিবার রাতে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল পৌঁছেছেন ট্রাম্প। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠক করার জন্য সেখানে গেছেন মার্কিন প্রেসিডেন্ট। এখানেই তিনি কিমের সঙ্গে মিলিত হওয়ার প্রস্তাব দেন।

যদি ট্রাম্পের সঙ্গে কিমের সাক্ষাৎ হয়, তা হলে তা এক বছরেরও কিছু বেশি সময়ের মধ্যে দুই নেতার তৃতীয় বৈঠক হবে এটি।

সাক্ষাৎ প্রসঙ্গে সংবাদিকদের এক প্রশ্নে ট্রাম্প বলেন, আমরা দেখব। তিনি খুব করে চান। এটি বাস্তবায়নের চেষ্টা চলছে। আমরা উভয়েই এটি করতে চাই।

দক্ষিণ কোরিয়ার ব্যবসায়িক নেতাদের সঙ্গে বৈঠক করার পর এ কথা বলেন ট্রাম্প। এ বৈঠকে স্যাম সাং, হুন্দাই মোটর, লোটে, এসকে ও পুংসান গ্রুপের প্রধানরাও উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এটি খুব অল্প সময় স্থায়ী হবে, বস্তুত একটি হ্যান্ডশেক। কিন্তু এতেই চলবে। একটি হ্যান্ডশেক মানে অনেক কিছু।

কিম ও তার মধ্যে ‘ভালো সম্পর্ক’ আছে বলেও জানান ট্রাম্প। কিন্তু উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে দেশটির পারমাণবিক কর্মসূচি বন্ধ করে কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য একটি চুক্তিতে পৌঁছানো এখনও অনেক দূরের ব্যাপার বলে মন্তব্য করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply