সৈয়দ শামসুল হকের জন্মদিন আজ

|

কুড়িগ্রাম প্রতিনিধি
আজ সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৫তম জন্মদিন। দিনটি ঘিরে জেলা প্রশাসন কবির সমাধির পাশে দিনব্যাপী বইমেলার আয়োজন করেছে।

শুক্রবার সকালে জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি, কুড়িগ্রাম প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা আইনজীবী সমিতি, কুড়িগ্রাম সরকারি কলেজসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ লেখকের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। পরে কবির স্মরণে এক মিনিট নিরবতা শেষে দোয়া অনুষ্ঠিত হয়।

এর পরে দিনব্যাপী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। পরে একটি র‌্যালী পিটিআই ইনাস্টটিউটে গিয়ে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়।

কথা সাহিত্যিক সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানা পাড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর মারা গেলে কুড়িগ্রাম সরকারি কলেজ চত্ত্বরে তাকে সমাধীস্থ করা হয়।

সাহিত্যের সব ক্ষেত্রে সদর্প বিচরণকারী সৈয়দ হক বেঁচেছিলেন ৮১ বছর। এ দীর্ঘ সময়ে দু’হাত ভরে কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ ও গান লিখে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তিনি তার ক্ষুরধার লেখনীর মাধ্যমে আমৃত্যু মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ছিলেন হোমিওপ্যাথিক চিকিৎসক। মা হালিমা খাতুন ছিলেন গৃহিণী। ষাট, সত্তর ও আশির দশকে অনেক চলচ্চিত্রের চিত্রনাট্যের পাশাপাশি চলচ্চিত্রের জন্য গানও লিখেছেন সৈয়দ শামসুল হক। বাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন সব্যসাচী এ লেখক।









Leave a reply