সোলাইমানির বাসায় হামাস প্রধান; সৌদি-মিসর নাখোশ

|

মার্কিন ড্রোন হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানির বাড়িতে গিয়ে তার পরিবারের সদস্যদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া।

সোমবার তেহরানে জেনারেল সোলাইমানি এবং কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসসহ নিহতদের জানাজা অনুষ্ঠানে অংশ নেয়ার পর সোলাইমানির বাড়িতে যান তিনি। এসময় তার সঙ্গে ফিলিস্তিনের ইসলামি জিহাদের মহাসচিব যিয়াদ আন নাখলাও উপস্থিত ছিলেন। সোলাইমানিকে ‘জেরুজালেমের শহীদ’ আখ্যায়িত করে প্রতিরোধ সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ফিলিস্তিনের এ দুই শীর্ষ নেতা।

ইসলামি জিহাদ আন্দোলনের মহাসচিব যিয়াদ নাখলা বলেন, আমরা এর আগেও জেনারেল সোলাইমানির বাড়িতে এসেছি। তিনি নিজের বাড়িকেও ফিলিস্তিনের প্রতি সমর্থন ও সহযোগিতার জন্য ব্যবহার করতেন।

জেনারেল সোলাইমানির জানাজায় অংশ নিতে ইসমাইল হানিয়াসহ ফিলিস্তিনের একটি প্রতিনিধি দল বর্তমানে ইরানে অবস্থান করছেন।

হানিয়া আরও বলেন, শহীদ সোলাইমানি তার পুরো জীবন ফিলিস্তিনকে রক্ষায় সময় দিয়েছেন।

তবে, সোলাইমানিকে নিয়ে তার এই মন্তব্য বিতর্ক সৃষ্টি করেছে। হামাসপন্থী অনেক বুদ্ধিজীবীও বলছেন, সোলাইমানিকে ‘জেরুজালেমের শহীদ’ আখ্যায়িত করাটা ভুল। এটা হানিয়া করতে পারেন না।

এদিকে, হানিয়াসহ হামাস নেতারা ইরান সফরে যাওয়ায় বিষয়টি ভালোভাবে দেখছে না সৌদি আরব ও মিসর। দেশদুটোর বিভিন্ন পর্যায় থেকে এ নিয়ে নেতিবাচত প্রতিক্রিয়া দেখা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply