মোদির কাছে পাত্তা পেলেন না বিশ্বসেরা ধনী জেফ বেজোস

|

ভারতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাত্তাই পেলেন না বিশ্বসেরা ধনী জেফ বেজোস। ১১৬ বিলিয়ন মার্কিন ডলারের মালিক বেজোস ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের জন্য সময় চেয়েছিলেন। কিন্তু তার সাথে বৈঠক করতে রাজি হননি মোদি। শুধু তাই নয়, ভারতের কোনো মন্ত্রীর সাথেই দেখা করতে পারেননি বেজোস। ফোর্বসের সর্বশেষ তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির এমন উপেক্ষিত হওয়ার কারণ বিশ্লেষণ করেছে ভারতের গণমাধ্যম।

এক মাস আগেই বেজোসকে জানিয়ে দেয়া হয়েছিল, মোদির পক্ষে তার সঙ্গে দেখা করা সম্ভব হবে না। কিন্তু কেন বেজোসের সঙ্গে দেখা করলেন না মোদি? ভারত সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে দেশটির গণমাধ্যম জানিয়েছে, বেজোসের সঙ্গে দেখা করার কোনো বাধ্যবাধকতা সরকারের নেই।

অনেকে আবার বলছে, বেজোসের মালিকানাধীন মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের প্রতি অসন্তোষের কারণে মন্ত্রিসভার কেউ তার সঙ্গে দেখা করেননি। কারণ পত্রিকাটি মোদি সরকারের বিতর্কিত নাগরিকত্ব বিল নিয়ে কড়া সমালোচনা করে আসছে।

অবশ্য সরকারের আরেকটি সূত্র জানিয়েছে, সম্প্রতি আমাজনকে ঘিরে বিতর্ক ছড়ানোর কারণেই বেজোসের সঙ্গে দেখা করেননি মোদি। গ্রাহকদের কাছ থেকে ‘প্রতারণামূলক দাম’ রাখা হচ্ছে, এমন অভিযোগে যুক্তরাষ্ট্র ও ইউরোপে আমাজনের বিরুদ্ধে তদন্ত চলছে।

যদিও ভারতের বাজারের জন্য সুখবরই নিয়ে এসেছেন বেজোস। ২০২৫ সালের মধ্যে ভারতে ১০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা। যদিও ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল দাবি করেছেন, বিপুল অঙ্কের বিনিয়োগ করে বেজোস ভারতকে কোনো রকম অনুগ্রহ করছেন না।









Leave a reply