সরকারের ‘চামচাগিরি করে’ পদ্মশ্রী পেয়েছেন আদনান: ব্যঙ্গ করলেন কংগ্রেস নেতা

|

ভারতের আসামে এনআরসির কারণে কর্গিল যুদ্ধের প্রবীণ সেনা মোহাম্মদ সানাউল্লাহ ‘বিদেশি’ বলে গণ্য হয়েছেন। অন্যদিকে পাকিস্তানি বিমান সেনার ছেলে হয়েও কেবলমাত্র ভারতীয় নাগরিকত্বের জোরে তিনি সম্মানিত ভারতের শ্রেষ্ট বেসামরিক উপাধি ‘পদ্মশ্রী’তে।

তবে আদনানের এই উপাধি পাওয়াকে কটাক্ষ করেছেন ভারতের বিরোধী দল কংগ্রেসের এক নেতা। রবিবার প্রজাতন্ত্র দিবসে পদ্মশ্রী পাওয়ার পর কংগ্রেস মুখপাত্র জয়বীর শেরগিল বলেছেন, সরকারি দলের চামচাগিরি করার কারণেই নাকি আদনানকে এ পুরষ্কার দেয়া হয়েছে।

শেরগিলের সমালোচনার লক্ষ্য আসলে আদনান নন, তাঁর লক্ষ্য শাসকদল বিজেপি। তারা যে বেছে বেছে অনুগত লোকদের নানান পুরষ্কার দিচ্ছে তা বুঝাতেই শেরগিলের এমন মন্তব্য।

তবে পাল্টা উত্তরে শ্রী শেরগিলকে ব্যঙ্গ করেছেন সদ্য পদ্ম সম্মান পাওয়া শিল্পীও। তাঁর দাবি, বুদ্ধি অন্য জায়গায় বন্ধক রেখেছেন শেরগিল। তাঁর বুদ্ধি এবং ব্রেন দুটোই ‘সেকেন্ড হ্যান্ড’!

তীব্র বিদ্রূপ করে সামি আরও বলেন, “আপনি তো বাচ্চাদের মতো কথা বলছেন! আপনি কি ‘ক্লিয়ারেন্স সেল’ বা সেকেন্ড হ্যান্ড জিনিস যেসব দোকানে বিক্রি হয় সেখান থেকে পাওয়া মস্তিষ্ক নিয়ে জন্মেছেন? নাকি আপনি আইনজীবী! আইনের স-অ-ব কিছু আপনার নখদর্পণে!”

আদনান সামিকে পদ্মশ্রী পুরস্কার দেওয়ার বিরোধিতা করে কংগ্রেস। টুইটে দলের পক্ষ থেকে শেরগিল বলেন, কার্গিল যুদ্ধের প্রবীণ সেনা মহম্মদ আসানুল্লাহ। যিনি আজীবন দেশের জন্য লড়েছেন। তিনি অসমে এনআরসি চালু হওয়ার পরেই কলমের এক খোঁচায় বিদেশি তকমা পেলেন! আর আদনান সামি পাক বিমান সেনার ছেলে। যাঁর বাবা আজীবন ভারতের বিরুদ্ধে অস্ত্র ধরেছেন, তিনি ভারতীয় নাগরিকত্বের জোরে এত বড় সম্মান পেলেন! কী বলা যায় একে? কেন্দ্রের পাক তোষণ নীতি? কার্গিল যোদ্ধার দোষ কী? এটাই কি বোধহয় বিজেপি-র “নতুন ভারত?”

প্রসঙ্গত, শনিবার পদ্মশ্রী পুরষ্কারের জন্য যে ১১৮ জনের নাম ঘোষণা হয়েছিল তাদের মধ্যে সামি ছিলেন অন্যতম। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকায় তাঁকে দেখিয়েছে মহারাষ্ট্রের বাসিন্দা হিসেবে। যদিও আদনানের জন্ম লন্ডনে। ২০১৬-র জানুয়ারিতে তিনি এদেশের নাগরিকত্ব পান। আদনান দেশে সিঙ্গলসে প্রথম পপ কালচার আনেন তাঁর Kabhi toh nazar milao দিয়ে। এই সিঙ্গলসে তাঁর সঙ্গে কণ্ঠ দিয়েছিলেন আশা ভোঁসলের মতো জীবন্ত কিংবদন্তি।

তবে কংগ্রেসের প্রবীণ নেতা দিগ্বিজয় সিং পদ্মশ্রী সম্মানিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন সামিকে। টুইটে তিনি লেখেন, “সমস্ত পদ্ম পুরষ্কার প্রাপকদের অভিনন্দন। আমি খুব খুশি, পাকিস্তানে জন্মেও এদেশের নাগরিক হওয়ায় মুসলিম সঙ্গীতশিল্পীকে সম্মানিত করেছে সরকার।” এর আগে এই প্রবীণ নেতাই টুইটে নাগরিক আইন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply