চীনে আজ অসংখ্য বিয়ে বাতিল

|

০২/০২/২০২০। দারুণ একটি তারিখ। আরও অনেক দেশের মতো চীনেও বিয়ের জন্যও এমন তারিখ জনপ্রিয়। কিন্তু করোনাভাইরাস আতঙ্কে এবার জনপ্রিয় তারিখে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া থেকে নাগরিকদের বিরত থাকার আহ্বান জানিয়েছে চীন সরকার। একই সঙ্গে শেষকৃত্য অনুষ্ঠান দ্রুত সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে তারা।

শনিবার দেশটির নাগরিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের ২ ফেব্রুয়ারি (০২/০২/২০২০) যারা বিবাহ নিবন্ধনের ঘোষণা দিয়েছেন কিংবা অঙ্গীকার করেছেন, তাদের সবাইকে এটি বাতিল করে অন্যদের কাছে পরিস্থিতি ব্যাখ্যা করার পরামর্শ দেয়া হচ্ছে।

এ বছরের ২ ফেব্রুয়ারিকে বিয়ের অনুষ্ঠানের জন্য সৌভাগ্যের তারিখ হিসেবে বিবেচনা করা হচ্ছে। কারণ ‘০২০২২০২০’ সংখ্যাটি উভয় দিক থেকে পড়তে একই রকম। তাই, চীনে রোববার অফিস বন্ধ থাকলেও এ বছর দেশটির রাজধানী বেইজিং, সাংহাইসহ অন্যান্য শহরে এই দিনে বিয়ে নিবন্ধন সেবা চালু রাখার ঘোষণা দিয়েছিল।

চীনে প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০৪ জনে।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩৮০ জনেরও বেশি মানুষ।

হুবেইপ্রদেশ থেকে ছড়ানো এ প্রাণঘাতী ভাইরাসে চীনের ৩১টি প্রদেশের সব এবং বিশ্বের অন্তত ২৬ দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভাইরাস সংক্রমণের কারণে চীন ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, জাপান ও অষ্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ। এদিকে, হুবেইপ্রদেশেই নতুন করে ৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। উহান শহরে এখন পর্যন্ত আড়াইশর বেশি মানুষ মারা গেছেন। তবে প্রকৃত সংখ্যা এর চেয়ে কয়েকগুণ বেশি বলে সেখানকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিদেশি শিক্ষার্থীরা জানিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply