সন্ত্রাসী নজরদারি তালিকা থেকে কয়েক হাজার নাম বাদ দিল পাকিস্তান

|

সন্ত্রাসী নজরদারি তালিকা থেকে কয়েক হাজার জনের নাম বাদ দিয়েছে পাকিস্তান। এর মধ্যে ২০০৮ সালের মুম্বাই হামলার মূল পরিকল্পনাকারী ও এলইটি অপারেশন কমান্ডার জাকি-উর-রহমান রয়েছেন। বলা হচ্ছে, আন্তর্জাতিক এন্টিমানি লন্ডারিং নজরদারি সংস্থা এফএটিএফ নতুন করে মূল্যায়নের আগেই পাকিস্তান ১৮০০ সন্ত্রাসীর নাম বাদ দিয়েছে।এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ফিনান্সিয়াল এক্সপ্রেস।

প্রতিবেদনে বলা হয়েছে, তথাকথিত নিষিদ্ধ ব্যক্তিদের তালিকা দেশটির ন্যাশনাল কাউন্টার টেরোরিজম অথরিটি (এনএসিটিএ) কর্তৃক নিয়ন্ত্রিত হয়ে থাকে। আর্থিক প্রতিষ্ঠানগুলো সন্দেহভাজন সন্ত্রাসীদের সঙ্গে ব্যবসা বা লেনদেন এড়াতে সহায়তার জন্য এ সংস্থাটি গড়ে তোলা হয়েছিল।

নিউইয়র্ক ভিত্তিক তথ্যপ্রযুক্তি সংস্থা ক্যাসেলাম এআইয়ের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের তালিকায় ৭ হাজার ৬০০ জনের নাম ছিল। গত ১৮ মাসে তা ৩৮০০ জনের নিচে নেমে আসে।তা ছাড়া মার্চের শুরু থেকে প্রায় ১৮০০ জনের নাম সরানো হয়েছে।

পাকিস্তান প্যারিস ভিত্তিক দ্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) সঙ্গে পারস্পরিক সম্মতিতে একটি কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য কাজ করছে।অর্থনৈতিক নিষেধাজ্ঞা উদ্দেশ করেই এটি বাস্তবায়ন করা হচ্ছে।

বলা হয়েছে, সম্ভবত এফএটিএফের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য কর্মপরিকল্পনার অংশ হিসেবে তালিকা থেকে তাদের বাদ দেয়া হয়েছে।

ফ্রেব্রুয়ারীতে সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধমূলক ব্যবস্থা ও আর্থিক নিষেধাজ্ঞাগুলোতে এফএটিএফের সবচেয়ে কম রেটিং পেয়েছে পাকিস্তান।ওই সময় ইসলামাবাদকে ‘ধূসর তালিকা’য় রেখেছিল আন্তর্জাতিক এ সংস্থাটি।ফলে পাকিস্তানের বিনিয়োগ ও ঋণ পাওয়া কঠিন হয়ে পড়ায় অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply