রয়ের রেকর্ড গড়া শতকে অজিদের হারালো ইংল্যান্ড

|

জেসন রয়ের রেকর্ড ১৮০ রানের সুবাদে ৫ উইকেট হাতে রেখেই স্বাগতিক অস্ট্রেলিয়ার ৩০৫ রানের লক্ষ্য সহজে অতিক্রম করল সফরকারী ইংল্যান্ড।

অ্যাসেজে ভরাডুবির পর ওয়ানডেতে এসে ঘুরে দাঁড়িয়েছে ইংলিশরা। অস্ট্রেলিয়ার ৩০৫ রানের লক্ষ্যকে তোয়াক্কা না করেই যেন ব্যাট চালিয়েছেন জেসন রয় এবং জো রুট। ১৫১ বলে ১৬টি চার এবং ৫টি ছয়ের হাকিয়ে ক্যারিয়ারের চতুর্থ শত রানের ইনিংস উপহার দিলেন রয়। তার ১৮০ রানের ইনিংস ইংল্যান্ডের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ। এরআগে, ২০১৬ সালের অাগস্টে পাকিস্তানের বিপক্ষে অ্যালেক্স হেলসের ১৭১ রানের ইনিংসটিই ছিল সেরা।

৪২.৩ ওভারে দলীয় ২৮১ রানে স্টার্কের বলে সাজঘরে ফেরেন জেসন রয়।  অন্যদিকে, জয় তুলে নিয়েই তবে মাঠ ছেড়েছেন জো রুট। ১১০ বল খেলে অপরাজিত ছিলেন ৯১ রানে। ৭ বল হাতে রেখে জয় নিশ্চিত করেন তিনি।

অজিদের মধ্যে স্টার্ক এবং কামিন্স ২টি করে উইকেট নেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে অ্যারঞ্চ ফিঞ্চের ১০৭, মিচেল মার্শের ৫০ এবং স্টোনিসের ৬০ রানের ইনিংসে ভর করে ইংল্যান্ডকে ৩০৫ রানের লক্ষ্য দেয় অজিরা। প্ল্যাংকেট ৩টি এবং রশিদ ২টি করে উইকেট নিয়েছেন।

৫ ম্যাচ সিরিজের ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড। আগামী শুক্রবার ব্রিজবেনে হবে দ্বিতীয় ওয়ানডে।

পরিসংখ্যান

  • ব্যক্তিগত ১৮০ রান ওয়ানডেতে ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ।
  • লক্ষ্য তাড়া করতে গিয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্নের মাটিতে ১৮০ রানের ব্যক্তিগত ইনিংসটি সর্বোচ্চ।
  • লক্ষ্য তাড়া করতে গিয়ে রয়ের ১৮০ রান দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস। বাংলাদেশের বিপক্ষে শেন ওয়াটসনের করা ১৮৫ রানের ইনিংসটি ১৭ বছর ধরে ভাঙতে পারেনি কোনো ব্যাটসম্যান।
  • ৩০৫ রানের লক্ষ্য অতিক্রম মেলবোর্নের মাটিতে সর্বোচ্চ। এর আগে অস্ট্রেলিয়ার ২০১৬ সালে ভারতের বিপক্ষে ২৯৬ রান লক্ষ্য অতিক্রম ছিল সর্বোচ্চ।
  • এটি ইংল্যান্ডের ৭ম বারের মতো ৩০০ উর্ধ্ব রানের লক্ষ্য অতিক্রম করার নজির। ২০১৫ বিশ্বকাপের পর  পঞ্চম বারের মতো ৩০০ উর্ধ্ব লক্ষ্য অতিক্রম করল ইংল্যান্ড।
  • ৩০৫ রান- অস্ট্রেলিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড। এর আগে ২০০৭ সালে ২৫৩ রান অতিক্রম ছিল সর্বোচ্চ।
  • রয় এবং রুটের ২২১ রানের জুটি ইংলিশদের ৩য় উইকেট জুটিতে সর্বোচ্চ। ২৭ বছর আগে গড়া গ্রায়েম হিক এবং নেইল ফেয়ারব্রাদারের ২১৩ রানের জুটিকে পেছনে ফেললো এই দুই ব্যাটসম্যান।

যমুনা অনলাইন: এএস/টিএফ









Leave a reply