শুভ জন্মদিন সেলিনা হোসেন

|

আজ প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেনের জন্মদিন। ১৯৪৭ সালের এই দিনে রাজশাহী শহরে জন্মগ্রহণ করেন। তবে তার পৈতৃক নিবাস লক্ষ্মীপুর জেলার হাজিরপাড়া গ্রামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে বিএ অনার্স এবং ১৯৬৮ সালে এম এ পাস করেন।

সেলিনা হোসেন ১৯৭০ সালে বাংলা একাডেমির গবেষণা সহকারী হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০ বছরেরও বেশি সময় ‘ধান শালিকের দেশ’ পত্রিকা সম্পাদনা করেন। তিনি ১৯৯৭ সালে বাংলা একাডেমির প্রথম মহিলা পরিচালক হন। ২০০৪ সালের ১৪ জুন চাকুরি থেকে অবসর নেন। ২০১৪ সালে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান হিসেবে দুই বছরের জন্য নিয়োগ পান তিনি।

তার প্রথম গল্পগ্রন্থ উৎস থেকে নিরন্তর প্রকাশিত হয় ১৯৬৯ সালে। তার মোট উপন্যাসের সংখ্যা ২১টি, গল্প গ্রন্থ ৭টি এবং প্রবন্ধের গ্রন্থ ৪টি। তার দুটি গ্রন্থ `পোকামাকড়ের ঘরবসতি` এবং `হাঙর নদী গ্রেনেড` নিয়ে চলচ্চিত্র এবং কয়েকটি গল্প নিয়ে নাটক নির্মাণ করা হয়েছে।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘জ্যোস্নায় সূর্যজ্বালা, হাঙর নদী গ্রেনেড, মগ্ন চৈতন্যে শিস, যাপিত জীবন, নীল ময়ূরের যৌবন, পদশব্দ, চাঁদবেনে, পোকা মাকড়ের ঘরবসতি, নিরন্তর ঘন্টাধ্বনি, ক্ষরণ, যমুনা নদীর মুশায়রা, আগষ্টের একরাত, গেরিলা ও বীরাঙ্গনা, দিনকালের কাঠখড়’সহ প্রভৃতি উল্লেখযোগ্য।

২০১৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় তাকে সন্মানসূচক ডি-লিট ডিগ্রিতে ভূষিত করে। উপন্যাসে অবদানের জন্য ১৯৮০ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ২০১৮ সালে সাহিত্যে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। ২০১০ সালে কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় তাকে ডি-লিট উপাধিতে ভূষিত করে।

টিবিজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply