যুক্তরাষ্ট্রকে ধরার এখনই উপযুক্ত সময়: ইরান

|

জর্জ ফ্লয়েডকে এভাবেই হাঁটু দিয়ে চেপে হত্যা করা হয়

মার্কিন যুক্তরাষ্ট্রকে মানবাধিকার ইস্যুতে জবাবদিহিতায় বাধ্য করার এখনই উপযুক্ত সময় বলে জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, নিজ দেশের ভেতরে এবং দেশের বাইরে মানবাধিকার লঙ্ঘন অব্যাহত রেখেছে মার্কিন সরকার। এ বিষয়ে তাদের জবাবদিহিতার সম্মুখীন করতে এখনই গোটা বিশ্বকে সোচ্চার হতে হবে। বিশ্বের সব দেশকে এ বিষয়ে এক হতে বিবৃতিতে আহ্বান জানানো হয়।

পার্স টুডের খবরে বলা হয়, মার্কিন সরকারের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল যে জরুরি বৈঠক আহ্বান করেছে তার প্রতি সমর্থন জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রে সিস্টেমেটিক বর্ণবাদ এবং শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশি নির্যাতন ও হিংস্রতা চলছে। এসবই হচ্ছে মার্কিন সরকারের নানা অপরাধযজ্ঞের ছোট্ট দৃষ্টান্ত। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সাম্প্রতিক পদক্ষেপকে স্বাগত জানিয়ে এসব মন্তব্য করা হয়েছে।

এর আগে ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের বড় শহর মিনিয়াপলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েডের নির্মমভাবে নিহত হওয়ার জেরে গত প্রায় এক মাস ধরে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ চলছে। দেশটির ওয়াশিংটন, নিউ ইয়র্ক, পোর্টল্যান্ড, লস অ্যাঞ্জেলসসহ বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব সংঘর্ষে হাজার হাজার প্রতিবাদকারী আহত ও বন্দি হয়েছেন।









Leave a reply