এ বছরের হজ নিবন্ধন কার্যকর থাকবে আগামী বছরও

|

করোনাভাইরাসের কারণে এবার বিদেশ থেকে যে কোন হজ পালনে ইচ্ছুকদের উপর নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব সরকার। ফলে এবারে শুধুমাত্র সে দেশের নাগরিক ও সেখানে অবস্থানরত বিদেশিরা হজ পালন করার সুযোগ পাবেন।

সৌদি সরকারের এ সিদ্ধান্তের কারণে বাংলাদেশ থেকে নিবন্ধনকারী ৬৫ হাজার মুসল্লিও এবার হজ করতে পারছেন না। এমতাবস্থায় চলতি বছরের হজ নিবন্ধনকারীদের ২০২১ সালের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে বলে জানিয়েছে সরকার। সেইসাথে, যারা নিবন্ধন বাতিল করতে চান তারা ব্যাংক থেকে নিবন্ধনের টাকা তুলে নিতে পারবেন।

বুধবার সচিবালয়ে ধর্ম সচিব মো. নুরুল ইসলামের সভাপতিত্বে চলতি বছরের হজ ব্যবস্থাপনা নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এই সিদ্ধান্ত হয়।

তবে যেসব হজ গমনেচ্ছু তাদের সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় করা নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর থেকে আবেদন করতে হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চলতি বছরের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ সালের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে। একইসাথে, আগামী বছর কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় বাড়লে বা কমলে তা বর্তমানে হজযাত্রীর জমা অর্থের সঙ্গে সমন্বয় করা হবে বলে জানানো হয়।

এছাড়া কোনো হজযাত্রী নিবন্ধন বাতিল করলে একই সঙ্গে তার প্রাক-নিবন্ধনও বাতিল হয়ে যাবে এবং তিনি নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে পারবেন।

সরকারি ব্যবস্থাপনা হজ নিবন্ধনকারীরা টাকা উত্তোলন করতে চাইলে তিনি অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনো প্রকার সার্ভিস চার্জ কর্তন ছাড়াই তাকে তার জমা করা সমুদয় অর্থ ফেরত দেয়া হবে। এক্ষেত্রে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং ভবিষ্যতে হজে যেতে চাইলে নতুন করে প্রাক-নিবন্ধন করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তার হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন এবং মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমা অর্থ নেবেন।

মন্ত্রণালয় জানায়, এবার বাংলাদেশ থেকে ৬৫ হাজার ৫৯৪ জন হজে যেতে আগ্রহী ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply