ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে থাকবে ‘ব্লাক লাইভস ম্যাটার’

|

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের জার্সিতে থাকবে ‘ব্লাক লাইভস ম্যাটার’। বিশ্বজুড়ে চলা বর্ণবাদ বিরোধী আন্দোলনে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য এই উদ্যোগ নিয়েছে ক্যারিবিয়ানরা এমনটাই জানিয়েছেন দলটির অধিনায়ক জেসন হোল্ডার।

২০১২ সালের ফেব্রুয়ারিতে ফ্লোরিডায় আফ্রো-আমেরিকান তরুণ ট্রেইভন মার্টিন খাবার কিনে ঘরে ফেরার সময় প্রতিবেশীর গুলিতে নিহত হন। সেই শুরু ‘ব্লাক লাইভস ম্যাটার’ আন্দোলনের। তবে এই আন্দোলন ভিন্নমাত্রা পেয়েছে গত ২৬ মে মিনেসোটায় জর্জ ফ্লয়েড নামের আরেক আফ্রো-আমেরিকান পুলিশের বর্বরতায় মারা গেলে।

ইতিমধ্যে ক্রীড়া জগতে ‘ব্লাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সাথে সংহতি জানিয়েছে অনেকেই।
ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে দলগুলির জার্সিতে ‘ব্লাক লাইভস ম্যাটার’ লোগো ব্যবহার করা হচ্ছে। এবার ক্রিকেটেও সেরকমটাই ব্যবহার করতে যাচ্ছে ক্যারিবিয়ানরা। আর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে এটি ব্যবহারের অনুমতিও দিয়েছে আইসিসি।

ওয়েস্ট ইন্ডিজ দলের ইংল্যান্ড সফর শুরুর সংবাদ সম্মেলনে অধিনায়ক জেসন হোল্ডার বলেন, ক্রিকেট ও ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য এটি গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। আমরা ইংল্যান্ড এসেছি উইজডেন ট্রফি ধরে রাখতে, কিন্তু বিশ্বজুড়ে যা চলছে, সেটি নিয়েও আমরা সচেতন। ন্যায়বিচার ও সমতার জন্য লড়াইটা আমাদেরও। গায়ের রঙ দেখে লোকে যখন বিচার করে, আমরা জানি তখন কেমন লাগে। এটির আবেদন আসলে সীমানা ছাড়ানো।

বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতি সংহতি জানাতে ইংল্যান্ড ক্রিকেট দলও কিছু কর্মসূচী নিয়ে মাঠে নামবে বলে জানা গেছে। আগামী ৮ জুলাই শুরু হবে ৩ ম্যাচের ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ।









Leave a reply