সহযোগিতা পেলে ৬ মাসের মধ্যে দেশে মিলবে করোনার ভ্যাকসিন: গ্লোব বায়োটেক

|

করোনার ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চীন ও ভারতসহ বিভিন্ন দেশে। এবার সেই তালিকায় বাংলাদেশি কোম্পানি গ্লোব বায়োটেক। বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে এই কোম্পানি। বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ দাবি করে তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভ্যাকসিনটি প্রাথমিক এনিমেল ট্রায়ালে অ্যান্টিবডি তৈরি করতে পেরেছে। ভ্যাকসিনের বর্তমান এই অবস্থাকে বড় অগ্রগতি বলেও মনে করছে প্রতিষ্ঠানটি। তাদের দাবি, এ পর্যায়ে ভ্যাকসিনটি দ্বিতীয় ধাপে অ্যানিমেল মডেলে ট্রায়াল করা হবে। এজন্য ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগবে।

আরও জানানো হয়, ১০ জুন ল্যাবরেটরিতে তিনটি খরগোশের দেহে ভ্যাকসিন প্রয়োগ করে তারা। পরবর্তীতে ২১ ও ২৮ জুন আরো দু’দফা প্রয়োগ করে মিলেছে অ্যান্টিবডি। এরপর নিয়ন্ত্রিতভাবে ছোট বড় ইদুরের ওপর আবারও ভ্যাকসনটি প্রয়োগ করবেন তারা। তারপর বিএমআরসি’র অনুমোদন নিয়ে মানবদেহে অন্তত তিনদফা পরীক্ষামূলক প্রয়োগ করতে হবে। সেটা সফল হলে ঔষধ প্রশাসন অধিদফতরের অনুমোদন ও তৃতীয় পক্ষ বা সিআরও পরীক্ষা। সব শেষে আসবে চূড়ান্ত অনুমোদন প্রসঙ্গ।

প্রতিষ্ঠানটি দাবি করে, সরকারের সহযোগিতা পেলে ছয় মাসের মধ্যেই বহুকাঙ্ক্ষিত এই ভ্যাকসিন মানুষের কাছে পৌঁছানো সম্ভব।

এদিকে, এই উদ্যোগকে স্বাগত জানালেও বিধি মেনে গবেষণা ও ট্রায়াল করার তাগিদ দিচ্ছে স্বাস্থ্য অধিদফতর। ভ্যাকসিন ছাড়াও করোনার কিট নিয়েও কাজ করছে বাংলাদেশি এই কোম্পানিটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply