চীনে আবারও করোনার হানা, উরুমচিতে ‘যুদ্ধকালীন অবস্থা’ ঘোষণা

|

চীনে আবারও করোনার হানা, উরুমচিতে ‘যুদ্ধকালীন অবস্থা’ ঘোষণা

চীনকে আবারও শঙ্কায় ফেলেছে করোনাভাইরাস। কয়েক মাস থেকে করোনা প্রতিরোধে বেশ পারদর্শিতার পরিচয় দিলেও এবার দেশটির জিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমচিতে নতুন করে হানা দিয়েছে করোনা। গতকাল শনিবার ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এছাড়া পর্যবেক্ষণে রয়েছে ২৬৯ জন। আর এমন পরিস্থিতিতে উরুমচিতে ‘যুদ্ধকালীন অবস্থা’ ঘোষণা করা হয়েছে। খবর বিবিসি।

চীনা কর্মকর্তারা বলছেন, এরই মধ্যে উরুমচিতে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এছাড়া শহরটি থেকে যাওয়া-আসার সব ফ্লাইট ও পাতাল রেলসেবা স্থগিত করা হয়েছে।

এ প্রসঙ্গে গতকাল শনিবার সংবাদ সম্মেলনে এক কর্মকর্তা বলেন, পুরো শহর এখন একটি যুদ্ধকালীন পরিস্থিতির মুখে প্রবেশ করেছে। এর ফলে সব ধরনের জনসমাগমে নিষেধাজ্ঞা আসবে। এদিকে প্রথম দিকে উরুমচিতে যেসব ভবনে করোনা শনাক্ত হয়, সেসব ভবন স্ক্রিনিংয়ের আওতায় আনা হয়। পরে পুরো শহরকে স্ক্রিনিংয়ের আওতায় নেওয়া হয়।

এরই মধ্যে জনসমাগম কমাতে বাসাবাড়িতে অতিথিদের আগমনে বিধিনিষেধ আনা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাসিন্দাদের শহরের বাইরে না যাওয়ার অনুরোধ করা হয়েছে। এ ছাড়া শহরের বাইরে গেলেও করোনা পরীক্ষা করতে বলা হয়েছে।

এখন পর্যন্ত চীনে মোট ৮৩ হাজার ৬৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে চার হাজার ৬৩৪ জনের। এছাড়া সুস্থ হয়েছে ৭৮ হাজার ৭৭৫ জন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার আজ রোববার এ তথ্য জানিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply