উত্তাল মধ্যপ্রাচ্য পরিস্থিতি, ইসরায়েল-ফিলিস্তিন-লেবাননে পাল্টাপাল্টি হামলা

|

আবারও উত্তাল মধ্যপ্রাচ্য পরিস্থিতি। গেলো সপ্তাহ থেকেই ইসরায়েল-ফিলিস্তিন-লেবাননে চলছে পাল্টাপাল্টি হামলা। সীমান্তে মোতায়েন করা হয়েছে অত্যাধুনিক সমরাস্ত্র এবং নজরদারির সরঞ্জামও। এ পরিস্থিতিতে হিজবুল্লাহর হুমকি, সীমান্ত হত্যার মোক্ষম জবাব পাবে তেল আবিব।

বিষয়টির মধ্যস্থতায় কাজ করছে প্রতিবেশী দেশগুলো। এরইমধ্যে, নেতানিয়াহু-ট্রাম্প প্রশাসনের দাবি, খুব শিগগিরই মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় শামিল হবে অন্যান্য আরব রাষ্ট্র।

উত্তপ্ত পরিস্থিতিতেই, লেবাননের সশস্ত্র রাজনৈতিক সংগঠন হিজবুল্লাহ’র হুমকি- কড়াগণ্ডায় সীমান্তহত্যার জবাব দিতে হবে ইসরায়েলকে।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ বলেন, ইসরায়েলিদের বোঝা উচিৎ- তারা হিজবুল্লাহ’র একজন যোদ্ধাকে হত্যা করবে। পাল্টা হামলায় কেড়ে নেয়া হবে ইহুদি সেনাদের প্রাণ। এটাই সহজ-সরল হিসাব। আমরা কোন তল্লাশি চৌকি, পার্বত্য এলাকা বা অস্ত্রাগারে বোমা মারবো না। কারণ, ইহুদিদের বিপুল অর্থ- সেটা তারা আবারও বানাবে। যথেষ্ট সহ্য করেছে হিজবুল্লাহ। এবার, সীমান্তহত্যার মোক্ষম জবাব দেয়া হবে ইসরায়েলকে।

এদিকে, আরব আমিরাতের সাথে ইসরায়েলের সমঝোতা চুক্তির মধ্যস্থতায় লাভবান যুক্তরাষ্ট্র। বিষয়টি উদযাপন এবং কূটনৈতিক ধারা অব্যাহত রাখার স্বার্থেই তেল আবিব সফর করছেন মার্কিন উপদেষ্টা জেরার্ড কুশনার। দুই মিত্রের বক্তব্য- খুব শিগগিরই মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় যুক্ত হবে আরও আরব দেশ।

যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক উপদেষ্টা জেরার্ড কুশনার বলেন, ইসরায়েল-আরব আমিরাত সমঝোতাকে অসম্ভব মনে করা হচ্ছিলো। কিন্তু, ভবিষ্যৎ শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার জন্য এটা কেবল মঞ্চ। গেলো সাড়ে ৩ বছর যাবৎ অনেকেই মধ্যপ্রাচ্যের বিষয়ে আশাহত। কিন্তু, কয়েক সপ্তাহেই আমরা অঞ্চলটির উজ্জ্বল ভবিষ্যত দেখতে পাচ্ছি। প্রত্যাশা- খুব শিগগিরই

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, আমরা ফিলিস্তিনের জন্য অপেক্ষা করলে আমাদের সারাজীবন অপেক্ষা করা লাগবে। তাই আর নয়। দুটি জিনিষ পরিবর্তন হয়েছে: প্রথমত- ট্রাম্পের পরিক্ল্পনা, দ্বিতীয়ত- আরব রাষ্ট্রগুলো এখন ফিলিস্তিনের ভেটো ছাড়াই আরব রাষ্ট্রগুলো শান্তি আলোচনার জন্য প্রচুর সমর্থন পাচ্ছে।

চলতি মাসেই সমঝোতার ধারাবাহিকতায়, সোমবার তেল আবিব থেকে প্রথমবারের মতো দুবাইর উদ্দেশ্যে সরাসরি রওনা দিলো বিমানের প্রথম ফ্লাইট- এলওয়াই৯৭১।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply