সপ্তাহের শেষে সুপ্রিম কোর্টের বিচারপতির নাম ঘোষণা করবেন ট্রাম্প

|

সপ্তাহের শেষে সুপ্রিম কোর্টের বিচারপতির নাম ঘোষণা করবেন ট্রাম্প

চলতি সপ্তাহের শেষেই যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের নতুন বিচারপতির মনোনয়ন ঘোষণা করবেন ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউজে উপদেষ্টাদের সাথে এক বৈঠকে সম্ভাব্য প্রার্থীকে নিয়ে আলোচনা করেন তিনি।

ওহাইয়োর জনসভায় ইঙ্গিত দেন, শুক্র অথবা শনিবার ঘোষণা করা হবে নাম। ধারণা করা হচ্ছে, সদ্যপ্রয়াত বিচারপতি উদারপন্থী রুথ গিনসবার্গের পদে একজন রক্ষণশীলকে নিয়োগ দেবেন ট্রাম্প।

এর ফলে সুপ্রিম কোর্টে ৬-৩ সংখ্যাগরিষ্ঠতা পাবে রক্ষণশীলরা। যা কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ। মনোনয়ন ঘোষণার পর সিনেটের ভোটে নির্ধারিত হবে নিয়োগের বিষয়টি। নির্বাচনের আগেই পছন্দের ব্যক্তির নিয়োগ নিশ্চিতে সিনেট সদস্যদের প্রতি আহ্বান জানান ট্রাম্প। তবে নির্বাচনের আগে বিচারপতি নিয়োগের সিদ্ধান্তের বিরোধিতা জানিয়েছে ডেমোক্র্যাট শিবির।

ডেমোক্র্যাটরা বলছেন, নতুন বিচারপতি নিয়োগ করলে, আমাকে আবারও অভিশংসনের মুখোমুখি করা হবে। আমি তাহলে প্রথম ব্যক্তি হবো, যিনি শূন্য পদে নিয়োগের জন্য অভিশংসনের মুখে পড়বে। আচ্ছা, তারা যা করার করুক। আমি দুর্দান্ত একজনকে মনোনয়ন দিতে যাচ্ছি। ৫ জনকে বাছাই করেছি, যাদের প্রত্যেকেই অসাধারণ।

বাইডেন রোববার ফিলাডেলফিয়ায় বলেছেন, নির্বাচনের তিক্ত লড়াইয়ের মাঝে বিচারপতি নিয়োগ নিয়ে দৌড়ঝাঁপ শুরু করে ট্রাম্প তার কাঁচা রাজনৈতিক ক্ষমতার চর্চা করছেন।

কিন্তু ট্রাম্প স্পষ্ট করে বলেছেন, তার রাজনৈতিক পেশীতে নমনীয়তা নেই। এছাড়া সিনেটে তার মিত্ররা এ বিষয়ে তাদের এগিয়ে যাওয়ার আগ্রহ ব্যক্ত করেছে বলেও তাকে জানানো হয়েছে। ট্রাম্প আরও বলেন, তার মনোনীত ব্যক্তির নাম ঘোষণার জন্যে তিনি রুথের শেষ কৃত্যানুষ্ঠান সমাপ্ত না হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। এরপর তিনি পূর্ণ গতিতে এগিয়ে যাবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply