বহুপাক্ষিকতা কোন বিকল্প নয় বরং একমাত্র সমাধান: প্রধানমন্ত্রী

|

কোভিড মহামারিসহ বৈশ্বিক সংকট মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বহুপাক্ষিকতা বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকে নিরাপদ না হওয়া পর্যন্ত কেউই নিরাপদ নয়। এ জন্য বৈষম্য হ্রাস, দারিদ্র্য বিমোচন এবং কার্বন নিঃসরণ হ্রাস করে আমাদের গ্রহকে সুরক্ষিত করতে হবে এবং আমাদের বহুমুখী প্রয়াসকে আরও জোরদার করতে হবে। বিশ্বায়নের যুগে বহুপাক্ষিকতা কোন বিকল্প নয় বরং একমাত্র সমাধান।

জাতিসংঘের ৭৫ বছর পূর্তিতে সংস্থাটির মূলনীতি ‘বহুপাক্ষিকতা’ নিয়ে বিশেষ আয়োজন ছিল স্পেন সরকারের। স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের আমন্ত্রণে বেশ ক’জন রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে ভার্চুয়ালি যোগ দেন শেখ হাসিনা।

বলেন, আজকের গ্লোবালাইজড বিশ্বে গঠনমূলক বহুমুখিতার কোনো বিকল্প নেই; মানবজাতির অভিন্ন অগ্রগতি এবং আইনভিত্তিক আন্তর্জাতিক নির্দেশনার এটিই একমাত্র পথ। এসময়, বাংলাদেশের উন্নয়শীল রাষ্ট্রে রূপান্তরের পেছনে জাতিসংঘের ভূমিকা আছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

বৈষম্য কমানো ও দারিদ্র্য বিমোচন আর কার্বন নিঃসরণ হ্রাসে বহুপাক্ষিকতার ওপর জোর দেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক শান্তি, সুরক্ষা ও বৈশ্বিক উন্নয়নের জন্য ক্ষতিকর কাজগুলো থেকে বিরত থাকার আহ্বানও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের জনগণের জীবিকার সুরক্ষায় আমরা ইতোমধ্যেই ১৪ দশমিক ১৪ বিলিয়ন বরাদ্দ দিয়েছি, যা আমাদের জিডিপির ৪ দশমিক ৩ শতাংশ। মহামারির প্রভাব সত্ত্বেও সরকারের সময় উপযোগী পদক্ষেপের কারণে বাংলাদেশ ৫ দশমিক ২৪ শতাংশ জিডিপি অর্জন করেছে। তিনি বলেন, বৈশ্বিক পর্যায়ে বহুমুখী প্রচেষ্টা না নিলে বৈশ্বিক পুনরুদ্ধার হবে না এবং কখনোই সেটি টেকসই হবে না। 

অনুষ্ঠানে স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ বক্তব্য দেন। এছাড়া সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন এবং কোস্টারিকার প্রেসিডেন্ট সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply