১০ ওভারের ম্যাচেও অলআউট হলো বাংলাদেশ

|

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ৬৫ রানে হেরে টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। অকল্যান্ডে আজ (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় বেলা ১২ টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও, বৃষ্টির কারণে কমিয়া আনা হয় ম্যাচের পরিধি। ২০ ওভারের জায়গায় ১০ ওভারের ম্যাচ মাঠে গড়ানোর সিদ্ধান্ত নেয় ম্যাচ রেফারিরা। সেই ১০ ওভারের ম্যাচেও পুরো জাতিকে আরও একদফায় লজ্জায় ডুবালো ক্রিকেটাররা। কিউইদের দেওয়া ১৪২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১০ ওভারও খেলতে পারেনি বাংলাদেশ। ৯ দশমিক ৩ ওভারেই নিউজিল্যান্ডের বোলারদের আগুনের গোলায় অলআউট হয়ে পুরো জাতিকে লজ্জায় ডুবিয়েছে লিটনদের দল।

এই ম্যাচে ইনজুরির কারণে মাঠে নামেননি বাংলাদেশের নিয়মিত অধিনায়ক মাহমুদ উল্লাহ রিয়াদ। তার জায়গায় অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় লিটন দাসের উপর। তবে সে দায়িত্ব তিনি পালন করতে পারেননি। টস জিতে ফিল্ডিং নিয়ে রীতিমত ভুল করেছেন, তার প্রমাণ মেলে বোলারদের বাজে পারফরমেন্সেই।

১০ ওভারে নিউজিল্যান্ড স্কোর বোর্ডে জড়ো করে ১৪১ রান। গাপটিল ও অ্যালেন রীতিমত ঝড় বইয়ে দিয়েছেন বাংলাদেশের বোলারদের উপর। ৭ ওভারে পনেরোর উপরে রানরেটে দলীয় ১০০ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। গাপটিল ব্যক্তিগত ৪৪ রানে আউট হওয়ার আগে ৬ হাঁকিয়েছিলেন ৫টি। আর চার ১টি। গাফটিল ফিরে যাবার পর আরও বিধ্বংসী হয়ে ওঠে অ্যালেন, তাসকিনের বলে মিরাজের হাতে বন্দি হওয়ার আগে ২৯ বলে করেন ৭১ রান।

শরিফুলের বলে ১৪ রান করে আউট হন ফিলিপস। মিসেল ১১ রানে হয়েছেন রান আউট। বল হাতে নাসুম দুই ওভারে রান দিয়েছেন ২৯, রুবেল হোসেন দুই ওভার বল করে রান দিয়েছেন ৩৩। আর মেহেদি হাসান দুই ওভারে দিয়েছেন ৩৪ রান। দলের হয়ে একটি করে উইকেট নিয়েছেন তাসকিন, শরিফুল ও মেহেদি হাসান।

বোলাররা হতাশ করার পর ব্যাটারাও হতাশ করেছেন পুরো জাতিকে। কিউইদের দেওয়া ১৪২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে দলের অধিনায়কের অসহায় আত্মসমর্পণই বুঝিয়ে দেয় এ ম্যাচে কতটা প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে বাংলাদেশ। অনেকেই হয়তো ততক্ষণে টিভি থেকে চোখ সরিয়ে নিয়েছিলেন।

কিউই বোলারদের আগুন ঝরা বোলিং ও বাংলাদেশের ব্যাটারদের অসহায়ত্ব দুইয়ে মিলে মাত্র ৭৬ রানেই অলআউট হয় বাংলাদেশ। ফলে ৬৫ রানের বড় পরাজয়ের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় লিটন, সৌম্যদের। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করার দিনে শূন্য রানেই মাঠ ছাড়তে হয় লিটনের। নাইম করেছেন ১৯ রান। সৌম্য সরকার করেছেন ৪ বলে ১০ রান।

শান্ত ৮, আফিফ ৮, মোসাদ্দেক করেছেন ১৩ রান। টি-টোয়েন্টি স্পেশালিষ্ট মেহেদি হাসানও ক্যাপ্টেন লিটনের মত করেন ০ রান। তাসকিন ৫ ও নাসুমের ব্যাট থেকে এসেছে ৩ রান। ৩ রান নিয়ে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন রুবেল হোসেন। তবে ১০ ওভারের ম্যাচেও যে কোন দল এত সহজে অল আউট হতে পারে সেটা আসলে বিশ্বাসই হতো না কখনও যদি না আজকে এই ম্যাচটি না হতো। বিশ্বক্রিকেটে এমন ঘটনা যেমন নজিরবিহীন ঠিক তেমনি কিউইদের জন্য গর্বের আর লাল সবুজের প্রতিনিধিদের জন্য চরম লজ্জা ও অপমানের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply