আজ দুপুরে পশ্চিমবঙ্গ ও ওড়িশায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ইয়াস

|

সকালে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ইয়াস। আজ (বুধবার) সকাল নয়টার মধ্যে ওড়িশায় প্রবেশ করতে পারে ঝড়টি। দুপুর একটা থেকে বিকেল তিনটার মধ্যে ঝড়টির সবচেয়ে শক্তিশালী অংশ এই অঞ্চলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে সেখানকার আবহাওয়া অধিদফতর।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ইতোমধ্যে বাংলাদেশের উপকূল অঞ্চলগুলোতে জোয়ারের পানি ঢুকতে শুরু করেছে। প্লাবিত হচ্ছে একের পর এক জনপদ। কোথাও কোথাও মাঝারি ও ভারি বৃষ্টিপাত হচ্ছে। আন্ধারমানিক, রাবনাবাদ ও তেঁতুলিয়া নদীর পানি বইছে বিপদসীমার ওপরে।

সবখানেই স্বাভাবিক জোয়ারের তুলনায় তিন থেকে চার ফুট পানি বৃদ্ধি পেয়েছে। এরইমধ্যে ডুবে গেছে বাগেরহাটের নিম্নাঞ্চল ও সুন্দরবনের দুবলার চরসহ জেলেপল্লিগুলোর বেশিরভাগ। জোয়ারের পানি ঢুকছে বরগুনার নদী তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চলগুলোতে। ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচর ও কুকরী মুকরী ইউনিয়নে পানির স্রোত বৃদ্ধি পেয়েছে। ঝোড়ো হাওয়ার কারণে অনেক জায়গায় গাছপালা ও উঁচু হালকা স্থাপনা ভেঙে পড়েছে। এসব এলাকার লোকজনকে দ্রুত নিরাপদ জায়গায় আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়ে মাইকিং করছে স্থানীয় প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো।

বুধবার বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে পূর্বনির্ধারিত সরকারি ছুটি থাকলেও ঘূর্ণিঝড় পরিস্থিতি মোকাবিলার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তাদের অন্তর্ভুক্ত সবগুলো সংস্থার সাথে সংশ্লিষ্টদের ছুটি বাতিল করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply