জয় পেলো ফ্রান্স ও ইংল্যান্ড; জার্মানির ড্র

|

কারিম বেনজেমার প্রত্যাবর্তনের ম্যাচে গ্যারেথ বেলের ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তবে সুযোগ পেয়েও ফেরাটা স্মরণীয় করতে পারেনি বেনজেমা। আরেক ম্যাচে বুকায়ো সাকার একমাত্র গোলে অস্ট্রিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয় পেয়েছে ইংল্যান্ড। তবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ১-১ গোলে রুখে দিয়েছে ডেনমার্ক।

২০১৫ সালে ম্যাথিউ ভালবুয়েনার একটি সেক্স টেপ নিয়ে বিতর্কে জড়িয়ে জাতীয় দল থেকে বাদ পড়েন রিয়াল মাদ্রিদের তারকা ফরোয়ার্ড কারিম বেনজেমা। প্রায় ৬ বছর পর জাতীয় দলে ফেরার ম্যাচটা স্মরণীয় করে রাখার সুযোগ এসেছিল তার সামনে। তবে বাঁধা হয়ে দাঁড়ান ওয়েলস গোলরক্ষক ড্যানি ওয়ার্ড। ২৩ মিনিটে বেনজেমার শট নিকো উইলিয়ামসের হাতে লাগলে পেনাল্টি পায় ফ্রান্স আর নিকো উইলিয়ামস দেখেন লাল কার্ড। তবে ওয়েলস গোলরক্ষক ওয়ার্ডের কল্যাণে স্পট কিক থেকে ভাগ্যের সিকে ছেঁড়া হয়নি বেনজেমার।

১০ জনের দল ওয়েলসের বিপক্ষে ৩৪ মিনিটে ডেড লক ভাঙেন কিলিয়ান এম্বাপ্পে। দ্বিতীয়ার্ধে এম্বাপ্পের অ্যাসিস্ট থেকে ব্যবধান দ্বিগুন করেন গ্রিজমান। আর ৭৯ মিনিটে ওয়েলসের কফিনে শেষ পেরেক ঠুকে দেন ওসমান ডেম্বেলে।

আরেক ম্যাচে রিভারসাইড স্টেডিয়ামে অস্ট্রিয়ার বিপক্ষে সামর্থ্যের সবটুকু উজাড় করে দিতে ব্যর্থ হয় ইংল্যান্ড। ঘরের মাঠে প্রতিপক্ষকে খুব একটা চাপে ফেলতে পারেনি সাউথগেটের শিষ্যরা। ২৮ মিনিটে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইনের শট টেকিয়ে দেন ড্যানিয়েল বাসমান। তবে ৫৬ মিনিটে দলকে লিড এনে দেন আর্সেনাল মিডফিল্ডার বুকায়ো সাকা। ১-০’র জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ইংলিশদের।

ওদিকে দুই বছর পর জাতীয় দলে ফেরার অভিজ্ঞতা সুখকর হলোনা টমাস মুলার ও ম্যাট হুমেলসের। ডেনমার্কের বিপক্ষে নিজেদের স্বাভাবিক ফুটবল উপহার দিতে পারেনি জোয়াকিম লো’র শিষ্যরা। শক্তিশালী দল নিয়েও প্রথমার্ধে গোলের দেখা পায়নি জার্মানি। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই প্রতিপক্ষের রক্ষণে জটলা তৈরির ফায়দা নেন জার্মান মিডফিল্ডার ফ্লোরিয়ান নিহাস।

তবে লিড শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। ৭১ মিনিটে ক্রিশ্চিয়ান এরিকসেনের অ্যাসিস্ট থেকে ডেনমার্ককে সমতায় ফেরান পোলসেন। শেষ পর্যন্ত চেষ্টা করেও আর লিড নিতে পারেনি জার্মানরা। ১৫ জুন ইউরোপিয়ান চ্র্যাম্পিয়নশিপে ‘এফ’ গ্রুপের ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে জার্মানি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply