মালয়েশিয়ায় করোনাভাইরাস শনাক্ত করবে ড্রোন

|

গার্ডিয়ানের ছবি।

মালয়েশিয়া প্রতিনিধি:

মালয়েশিয়ায় কোভিড-১৯ শনাক্তের সরঞ্জাম হিসেবে ড্রোনের ব্যবহার শুরু করেছে দেশটি আইন শৃঙ্খলাবাহিনী। প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে খোলা জায়গায় উচ্চ শারীরিক তাপমাত্রার লোকদের সনাক্ত করতে ড্রোনগুলো ব্যবহার করা হবে।

পুলিশ বলছে, ড্রোনগুলো জনবহুল জায়গায় প্রতিটি মানুষকে আলাদা আলাদা করে নীরিক্ষা করতে পারে। মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামার উদ্ধৃতি দিয়ে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ড্রোনগুলো ২০ মিটার ওপর থেকে মানুষের শরীরের তাপমাত্রা শনাক্ত করতে পারে।

সংক্রমণ নির্মূলে দেশটিতে চলছে দুই সপ্তাহের কড়া লকডাউন। লকডাউনের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর করতে ড্রোন ব্যবহার করা হবে বলে দেশটির পুলিশ শতর্কবার্তা দিয়েছে।

গ্লোবাল টাইমসের পোস্ট করা একটি ভিডিওতে বলা হচ্ছে, ড্রোনগুললো হ্যান্ড সানিটাইজার স্প্রে করতে ও মানুষকে ঘরে থাকতে বলার জন্য চালু করা হয়েছিলো। তবে এগুলো এখন অনেক ধরনের কাজ করতে পারে। একটি ভিডিওতে দেখা গেছে একটি ড্রোন একজন প্রবীণ মহিলাকে ওপর থেকে মাস্ক পরতে অনুরোধ করছে।

এদিকে ক্রমবর্ধমান সংক্রমণ বন্ধ করতে ১ জুন থেকে ১৪ জুন পর্যন্ত কঠোর লকডাউন দেওয়ার আগে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিলো ৯ হাজারের বেশি।

যদিও দৈনিক শনাক্তের হার হ্রাস পেয়েছে, তবুও নতুন সংক্রমণ ও মৃত্যুর সিংহভাগই পুলিশের অগোচরে ঘটা যোগাযোগের কারণে হচ্ছে বলে স্বাস্থ্য মহাপরিচালক নূর হিশাম আবদুল্লাহ সন্দেহ করছেন।

সোমবার ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮২ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মারা গেলো ৩ হাজার ৪৬০ জন। একদিনে আক্রান্ত ৫ হাজার ২৭১ জন। মোট আক্রান্ত হয়েছেন ৬ লাখ ২২ হাজার ৮৬ জন। সুস্থ হয়েছেন মোট ৫ লাখ ৩৪ হাজার ৩৫৭ জন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply