নিজস্ব ঠিকানায় যাচ্ছে কুড়িগ্রামের উত্তরবঙ্গ জাদুঘর

|

কুড়িগ্রাম প্রতিনিধি:

প্রতিষ্ঠার দীর্ঘ নয় বছর পর নিজস্ব ঠিকানায় যাচ্ছে কুড়িগ্রামের উত্তরবঙ্গ জাদুঘর। এতদিন জেলার নতুন শহর এলাকায় জাদুঘরের প্রতিষ্ঠাতা আইনজীবী এসএম আব্রাহাম লিংকনের বসতবাড়িতে চলেছে এর কার্যক্রম। বুধবার (৯ জুন) মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ প্রকল্পের আওতায় জাদুঘরের নিজস্ব ভবনের নির্মাণ কাজ উদ্বোধন করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আ ক ম মোজাম্মেল হক (এমপি)।

২০ শতক জমির ওপর নির্মিত হতে যাওয়া ৩ তলা বিশিষ্ট ওই জাদুঘর ভবনের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে প্রায় দুই কোটি ১৫ লাখ ৬৯ হাজার টাকা। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এই প্রকল্প বাস্তবায়ন করবে। যেখানে থাকবে লাইব্রেরি কাম ক্যাফেটেরিয়া, জাদুঘর অফিস, সেমিনার হল, ওপেন থিয়েটার, সূর্যালোকের সলিড ছাদ, বিশেষভাবে সক্ষমদের দর্শনের জন্য আলাদা র‍্যাম্প ও দৃষ্টিনন্দন আর্চ।

২০১২ সালের ১২ এপ্রিল নিজ বাড়িতে জাদুঘরটি প্রতিষ্ঠা করেন কুড়িগ্রামের আইনজীবী এসএম আব্রাহাম লিংকন। তার দ্বিতল বাস ভবনের বসার ঘর, খাবার ঘর, সেরেস্তা ঘর, শোবার ঘরকে তিনি বানিয়ে ফেলেছিলেন জাদুঘর। সেখানে সাজিয়ে রেখেছিলেন স্থানীয় ইতিহাস, ঐতিহ্য এবং মুক্তিযুদ্ধের দুই হাজারের বেশি প্রামাণ্য দলিল ও নানা উপকরণ।

জাদুঘরটিতে রয়েছে বৃহত্তর রংপুর জেলার পাঁচ হাজার ৮৬৫ জন রাজাকারের তালিকা। আরও আছে তাদের ক্ষমা প্রার্থনার দলিল, শান্তি কমিটির সদস্যদের তালিকা, রৌমারী রণাঙ্গনে মুক্তিযোদ্ধাদের ব্যবহৃত কিছু রাইফেল, ভূরুঙ্গামারী রণাঙ্গনে পাকিস্তানি বাহিনীর ছোঁড়া বিস্ফোরিত মর্টার শেল, গ্রেনেডসহ গোলার বাক্স এবং নানা দলিলপত্র।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply