এক প্যান্ডেলে হিন্দু মুসলিম দুই বিয়ে

|

ধর্ম নিয়ে বিবাদ, সংঘাত, মারামারি, কাটাকাটি সুদূর অতীত থেকেই লেগেই আছে। হাল আমলেও অবস্থার যে খুব একটা উন্নতি হয়েছে, তা একেবারে চোখ বন্ধ করে দিয়ে বলে দেওয়া যাবে না।

এমন পরিস্থিতেও এক প্যান্ডেলে হিন্দু ও মুসলিম দু’টি ভিন্ন রীতিতে একই সময়ে দু’টি বিয়ে সম্পন্ন হয়েছে।  এ অভিনব ঘটনাটি ঘটেছে হরিয়ানার রাজ্যের রোটক জেলার জিন্দ এলাকায়।

রাজেন্দর কুমার ও সাব্বির কুমার দীর্ঘ দিনের পড়শি। দুই জনই তাদের মেয়ের বিয়ের জন্য একই হল ভাড়া করেন। রাজেন্দর জায়গাটি হলটি ভাড়া করেছিলেন সন্ধ্যার জন্য। অপরদিকে সাব্বির হলটি ভাড়া করেছিলেন দুপুর বেলার জন্য।

কিন্তু তথ্যগত ভুল ও বিয়ের আয়োজনের চাপে রাজেন্দর কাছে মনে হয়েছিল তিনি দুপুরের জন্য হলটি ভাড়া নিয়েছিলেন। সব আয়োজন সম্পন্ন। কিন্তু দুপুর বেলা গিয়ে দেখলেন ওখানে পড়শি সাব্বিরের মেয়ের বিয়ে হচ্ছে।

সব আয়োজন না হয় সন্ধ্যায় সময় স্থানান্তর করবেন। কিন্তু বিয়ের লগ্ন তো চলে যাচ্ছে। ওদিকে অতিথিদের তো নিমন্ত্রণ করা হয়েছে দুপুর বেলায়। অতিথিরা একে একে আসতে শুরুও করে দিয়েছে। কি করবেন ভেবে পাচ্ছিলেন না।

ঠিক তখনই এগিয়ে এলেন পড়শি সাব্বির। তিনিই রাজেন্দরকে দু’টি বিয়েই একই সময় একই জায়গায় সম্পন্ন করার জন্য বলেন।

সাব্বির বলেন, “কাকতালীয়ভাবে এমন ঘটনা ঘটে যায়। কিন্তু সব অতিথি এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। দুই বরও এতে অমত করেনি। ভোজের আয়োজনে খাবার তালিকায় ভিন্নতা থাকলেও উভর দিকের অতিথি মিলেমিশে পুরো বিষয়টি উপভোগ করেছেন।”

রাজেন্দর বলেন, “এটি একটি অনন্য বিষয়। মাত্র ৫০ ফুটের ব্যবধানে ‘শাদি’ ও ‘নিকাহ’ দুটোই হচ্ছে।”

যমুনা অনলাইন: এফএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply