জোট ভেঙ্গে দেয়ার শর্তে পদত্যাগ করতে পারেন নেতানিয়াহু

|

ইসরাইলের রাজনৈতিক অঙ্গনে জমে উঠেছে নতুন নাটক। গুঞ্জন উঠেছে, শর্ত সাপেক্ষে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করতে যাচ্ছেন বেনইয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহু পদত্যাগ করলে প্রধানমন্ত্রী হবেন বর্তমান প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ, যিনি ইসরাইলের অন্যতম গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির বর্তমান চেয়ারম্যান। তবে লিকুদ পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে যে, নতুন জোট ভেঙে দেয়ার শর্তেই পদত্যাগ করবেন নেতানিয়াহু।

জেরুজালেম পোস্ট জানিয়েছে, আগামী রোববার নতুন যে জোট সরকার শপথ নিতে যাচ্ছে তা ভেঙে দেয়ার শর্তে পদত্যাগ করবেন নেতানিয়াহু। তিনি পদত্যাগ করলে তবেই বেনি গান্টজ প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারবেন । গত নির্বাচনে ইয়েশ আতিদ নেতৃত্বাধীন ৮ দলীয় যে নতুন জোট হয়েছে তাতে গান্টজ এর দল ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি অন্যতম। দলটি সর্বশেষ নির্বাচনে ৮টি আসন লাভ করে।

গত বৃহস্পতিবার রাতে ক্ষমতাসীন লিকুদ পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে যে, নেতানিয়াহু পদত্যাগে প্রস্তুত। এবং নেতানিয়াহুর রাজনৈতিক ঘনিষ্ঠজনরা ইতোমধ্যেই গান্টজকে এ বিষয়ে অবহিত করেছেন। যদিও ব্লু এন্ড হোয়াইট পার্টি এই প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছে। এটি ছাড়া নেতানিয়াহুর পক্ষ থেকে দলটিকে এখন পর্যন্ত যত প্রস্তাব দেয়া হয়েছে তার সবগুলোই প্রত্যাখ্যাত হয়েছে।

এর আগে ইসরাইলের ৮ বিরোধী দল মিলে সরকার গঠনের উদ্দেশ্যে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়। ফলে ইসরাইলে সমাপ্ত হতে যাচ্ছে নেতানিয়াহুর যুগ। ৮ দলীয় জোটের পক্ষে প্রধানমন্ত্রী হতে চলেছেন ইয়ামিনা পার্টির নাফতালি বেনেট। আগামী রোববার(১৩ জুন) নতুন জোট সরকার শপথ নেওয়া কথা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply