বঙ্গবন্ধু স্টেডিয়াম সংস্কারের জন্য মূল বাঁধা বাফুফে

|

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের বাঁধায় শুরু হতে পারছেনা বঙ্গবন্ধু স্টেডিয়াম সংস্কারের কাজ। তারা মাঠ না ছাড়ায় শত কোটি টাকার সংস্কার শুরু করতে পারছে না জাতীয় ক্রীড়া পরিষদ। অন্যদিকে বাফুফে বলছে তাদের ব্যস্ত সূচীর কারণে মাঠ ছাড়তে পারছে না। বিকল্প ভেন্যু না পেলে তারা খেলায় কোন বিরতি দিতে চায় না। এমনকি সেপ্টেম্বরে পূর্ব নির্ধারিত সাফ ফুটবলও এই মাঠেই করতে চায় বাফুফে। ফলে পিছিয়েই যাচ্ছে একশ কোটি টাকার এই মাঠ সংস্কার কাজ।

মাঠের পানি নিষ্কাশন থেকে শুরু করে গ্যালারি, ড্রেসিংরুম, অ্যাথলেটিক্স ট্র্যাক সব কিছুই সংস্কার করা হচ্ছে ঢালাওভাবে। আমূল পরিবর্তন আসছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। এ কাজে এরই মধ্যে ১০০ কোটি টাকা বরাদ্দও মিলেছে। গত মার্চে ৫টি টেন্ডারের কাজের অনুমোদন দিয়ে এখনও শুরু করা যায়নি সে সব কাজ।

এ নিয়ে বাফুফের ব্যাখ্যা হলো, ব্যস্ত সূচীর কারণে মাঠ ছাড়া সম্ভব হচ্ছে না। এককেন্দ্রিক মাঠে তাদের একের পর এক লিগ চালাতে হচ্ছে। তবে ঢাকার আশেপাশে বিকল্প ভেন্যুতে লিগ সরিয়ে নিলেও সেপ্টেম্বরের আগে বঙ্গবন্ধু স্টেডিয়াম ছাড়তে নারাজ বাফুফে। কারণ সে সময়টিতে বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকীর সাফ ফুটবল টুর্নামেন্টের জন্য ভেন্যু হিসেবে থাকছে এই স্থাপনাটি। যদিও বিকল্প ভেন্যু হিসেবে সিলেটে যেতে রাজি নয় বাফুফে।

এরই মধ্যে অল্প অল্প করে স্টেডিয়ামটির সংস্কার শুরুর প্রস্তুতি নিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। নিয়মিতই তারা পরিদর্শন করছে স্টেডিয়ামটি। সেই সাথে বাফুফের জন্য একাধিক মাঠের পরামর্শ দিয়ে চলছে এনএসসি। জানান জাতীয় ক্রীড়া পরিষদের পরিকল্পনা ও উন্নয়নের পরিচালক, মো: সারোয়ার জাহান।

এতো বড় সংস্কার কাজ করতে এনএসসির কাছে সময় আছে আর মাত্র দেড় বছর। যেখানে মাঠের পানি নিষ্কাশন ব্যবস্থা আধুনিকায়ন করতে সময় লাগবে ৬ মাসের বেশি সময়। সে কারণেই এই কাজের সমাপ্তি নিয়ে তারা আছেন সংশয়ে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply