যুদ্ধক্ষেত্রে শিশু অধিকার লঙ্ঘনে উদ্বিগ্ন জাতিসংঘ, কালো তালিকায় নেই ইসরায়েল-সৌদি

|

প্রায় ৮৫০০ এর বেশি শিশুকে ২০২০ সালে বিশ্বের বিভিন্ন জায়গায় চলমান যুদ্ধে সৈনিক হিসেবে ব্যবহার করা হয়েছে এবং এসব যুদ্ধে নিহত হয়েছে ২৬৭৪ জন শিশু যোদ্ধা। কানাডা ভিত্তিক সংবাদ সংস্থা গ্লোবাল নিউজের বরাতে সোমবার (২৩ জুন) জাতিসংঘ থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শিশু বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেন। ওই প্রতিবেদনে জানানো হয়, ২০২০ সালে বিশ্বজুড়ে চলমান ২১টি যুদ্ধে ১৯৩৭৯ শিশুর অধিকার লঙ্ঘন করার ঘটনা ঘটেছে। আর এমন ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে আফগানিস্তান, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে।

প্রতিবেদনে নিশ্চিত করা হয়— ৮৫২১ জন শিশুকে ২০২০ সালে শিশু সৈনিক হিসেবে ব্যবহার করা হয়েছে। এদের মধ্যে শুধু ২০২০ সালে নিহত হয়েছে ২৬৭৪ জন শিশু। এ ছাড়া বিভিন্ন যুদ্ধে আহত হয়েছে ৫৭৪৮ শিশু।

যুদ্ধক্ষেত্রে শিশুদের অধিকার লঙ্ঘন করছে এমন গোষ্ঠি বা সংস্থাগুলোর নাম উল্লেখ করে একটি কালো তালিকা রাখা হয়েছে প্রতিবেদনটিতে। সে তালিকায় কখনও ইসরাইলের নাম না থাকায় বিতর্ক সৃষ্টি হয় জাতিসংঘের এই সভায়। উল্লেখ্য যে, এর আগে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটকে ইয়েমেন যুদ্ধে শিশুদের অধিকার লঙ্ঘন করায় তালিকায় রাখা হলেও ২০২০ সালের কালো তালিকা থেকে বাদ দেয়া হয়েছে সৌদি নেতৃত্বাধীন জোটকে।

এছাড়া মিয়ানমার ও সিরিয়ার সামরিক বাহিনীকে শিশুদের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে কোনো পদক্ষেপ না নেওয়ায় কালো তালিকায় স্থান দেওয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply