যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছিলো জামাল খাসোগির হত্যাকারীরা

|

সৌদি রাজ পরিবারের সমালোচক হিসেবে খ্যাতি পাওয়া সাংবাদিক জামাল খাসোগিকে হত্যাকারী হিট স্কোয়াডের চার সদস্যের সবাই প্রশিক্ষণ নিয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণায় তা অনুমোদনও করেছে। মঙ্গলবার (২২ জুন) নিউইয়র্ক টাইমস এর এক প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে বসবাসরত সৌদি সাংবাদিক জামাল খাসোগি ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খুন হন। তাকে হত্যা করতেই যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেয়া ৪ সৌদি এজেন্ট সেসময় অবস্থান করছিলেন তুরস্কে। এই ৪ জন এজেন্টের সবাইকে প্রশিক্ষণ দিয়েছে আমেরিকার বেসরকারি সিকিউরিটি গ্রুপ তায়ের ওয়ান।

গ্রুপটির শীর্ষ কর্মকর্তা লুইস ব্রিমার সৌদি এজেন্টদের প্রশিক্ষণ দেয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, তারা ২০১৭ সালে এই প্রশিক্ষণ নিয়েছে। তবে এটি ছিল পুরোপুরি আত্মরক্ষামূলক যা তাদের পরবর্তী জঘন্য কাজের সঙ্গে সম্পর্কিত নয়। মার্কিন পররাষ্ট্র দফতর এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এদিকে ফেব্রুয়ারিতে প্রকাশিত এক মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সুরক্ষায় যে এলিট ইউনিট কাজ করে তার সাত সদস্য হিট স্কোয়াডে অংশ নেয় ,যারা খাসোগিকে হত্যা করেছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply