সহকর্মীকে চুমু খাওয়ায় সমালোচনার মুখে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

|

করোনাভাইরাস বিধিনিষেধ উপেক্ষা করে নিজ দফতরে এক নারী সহকর্মীকে চুমু খেয়ে ও জড়িয়ে ধরার পর সমালোচনার মুখে পদত্যাগ করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

সহকর্মীকে চুমু খেয়ে ও জড়িয়ে ধরে তিনি সামাজিক দূরত্ব বিধি লঙ্ঘন করেছেন এই দায়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে হ্যানককে সরিয়ে দেওয়ার দাবি উঠেছিল।

এরই প্রেক্ষিতে শনিবার হ্যানকক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

মহামারীর বিরুদ্ধে ব্রিটিশ সরকারের লড়াইয়ে কেন্দ্রীয় স্থানে ছিলেন হ্যানকক। করোনাভাইরাসজনিত কঠোর বিধিনিষেধ মেনে চলার জন্য জনগণকে নিয়মিত পরামর্শ দিয়েছেন তিনি।

গত বছর একজন বৃটিশ বিজ্ঞানী একই ধরনের আচরণের কারণে পদত্যাগ করেছিলেন। তার পদত্যাগকে স্বাগতও জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী।

গত মাসে তিনি তার দপ্তরে একজন জ্যেষ্ঠ সহযোগিকে চুমু খাচ্ছেন ও আলিঙ্গন করছেন, এমন একটি ভিডিও ফাঁস হওয়ার পর শুক্রবার ক্ষমা চেয়েছিলেন হ্যানকক। তিনি যখন এ কাজ করেছেন তখন ব্রিটেনজুড়ে বাড়ির বাইরে কোনো লোকের ঘনিষ্ঠ সংস্পর্শে আসার বিষয়ে নিষেধাজ্ঞা জারি ছিল। জনগণকে বিধিনিষেধ মানতে বলে নিজেই তা লঙ্ঘন করায় হ্যানককের বিরুদ্ধে ‘নির্লজ্জ ভণ্ডমির’ অভিযোগ উঠে।

ওই নারীকে নিজ দপ্তরে চুমু খেয়ে হ্যানকক মন্ত্রিসভার আচরণবিধি লঙ্ঘন করেছে বলে প্রশ্নও তোলে ব্রিটিশ বিরোধীদল লেবার পার্টি।

হ্যানকক বলেন, ওই পরিস্থিতিতে আমি সামাজিক দূরত্ব বিধি লঙ্ঘন করেছিলাম, এটি মেনে নিচ্ছি। আমি জনগণকে হতাশ করেছি। আমি খুব দুঃখিত।

শুক্রবার এমন মন্তব্য করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বলছিলেন, ক্ষমা চাওয়ার পর বিষয়টি শেষ হয়ে গেছে।

কিন্তু তারপরও সমালোচনা থামেনি। শেষ পর্যন্ত চাপের মুখে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব থেকে সরে দাঁড়াতে হল হ্যানকককে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply