সর্বোচ্চ সংখ্যক শূন্য রানের দেশীয় রেকর্ড এখন তামিমের

|

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সংখ্যক শূন্য রানের অনাকাঙ্ক্ষিত রেকর্ড এখন তামিম ইকবালের। ছবি: সংগৃহীত

বাংলাদেশে শূন্যের রাজা এখন তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটে টাইগারদের সর্বোচ্চ শূন্য রানের রেকর্ড এখন এই ওপেনারের। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ডাক মারেন তিনি। সেই সাথে দেশের হয়ে ওয়ানডেতে হাবিবুল বাশারের ১৮ ডাককে পেছনে ফেলে ১৯ বার শূন্য রান করে ফিরলেন তামিম ইকবাল।

হারারেতে জিম্বাবুইয়ান পেসার ব্লেসিং মুজারাবানির বলে রেগিস চাকাভার গ্লাভস বন্দি হওয়ার সাথে সাথে অন্যরকম রেকর্ড বুকে নাম লেখালেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। ৭ বল খেলে ০ রানে সাঝঘরে ফেরেন বাংলাদেশের সফলতম এই ব্যাটসম্যান। তবে তার আগে লজ্জার রেকর্ড বইয়েও রেখে গেছেন নিজের নাম।

ওয়ানডে ক্যারিয়ারে তামিম ইকবাল ১৯ বারের মতো শূন্য রানে আউট হয়েছেন। যা এই ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড। পেছনে ফেলেছেন সাবেক অধিনায়ক ও বর্তমান জাতীয় নির্বাচক হাবিবুল বাশার সুমনের ১৮টি ডাককে।

শুধু তাই নয়, মাশরাফি বিন মুর্তজা ও মোহাম্মদ আশরাফুলকে পেছনে ফেলে সবচেয়ে বেশিবার ডাক মারার রেকর্ডও এখন তামিমের দখলে। বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটে ৪১২ ইনিংসে ব্যাট করা এই বাঁ-হাতি ব্যাটসম্যান ক্যারিয়ারে শূন্য রানে আউট হয়েছে ৩৪ বার। এতদিন ৩৩ ডাক নিয়ে মাশরাফির সাথে যৌথভাবে শীর্ষে ছিলেন তামিম। তবে জিম্বাবুয়ের বিপক্ষে শূন্য রানে আউট হয়ে এককভাবে শীর্ষস্থানটি দখল করলেন তিনি।

ডাক মারার তালিকায় তিন নাম্বারে আছেন মোহাম্মদ আশরাফুল। ৩১০ ইনিংসে ৩১ বার শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। চার ও পাঁচ নম্বরে আছেন যথাক্রমে মুশফিকুর রহিম এবং সাবেক অধিনায়ক হাবিবুল বাশার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply