বিশাল ছক্কার আলোচনা শুরু লিভিংস্টোনের ছয়ের পর

|

হারিস রউফের বলে লিয়াম লিভিংস্টোনের বিশাল ছয়। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে লম্বা ছক্কা কত মিটারের? সাম্প্রতিক সময়ে এই ব্যাপারটি আলোচনায় এসেছে পাকিস্তানের বিপক্ষে ইংলিশ ব্যাটসম্যান লিয়াম লিভিংস্টোনের ছক্কার পর থেকে।

১২২ মিটার লম্বা এই ছয়কেই নেটিজেনরা সবচেয়ে বড় ছক্কা বললেন। ২০১২ সালের পর মারা ছয়গুলির মধ্যে এই ছয় সব চেয়ে লম্বা হলেও ক্রিকেটের ইতিহাসে সব থেকে লম্বা ছয় এটি নয়। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে ২৩ বলে ৩৮ রান করেন লিভিংস্টোন। পাকিস্তানের বোলার হ্যারিস রউফের মাথার ওপর দিয়ে বিশাল এই ছয় মারেন।


ক্রিকেট ইতিহাসে সবচেয়ে লম্বা ছয় মারার রেকর্ড কোনো স্বীকৃত ব্যাটসম্যানের নয় বরং, অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার ব্রেট লির দখলে। প্রায় ১৩৫ মিটার লম্বা ছয়টি তিনি মেরেছিলেন গাব্বায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে, ২০০৫ সালে।


ব্রেট লির সে ছয়ের পর ২০১২ সালে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ১২৭ মিটার লম্বা একটি ছয় মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ইডেন পার্কের গাড়ি রাখার জায়গায় গিয়ে পড়েছিল সেই বল।


ম্যাচের সেরা মইন আলি বলেন, বিশাল ছয় ছিল এটা। তবে আমি ওকে এমন ছয় আরও মারতে দেখেছি। দক্ষিণ আফ্রিকায় মান্সি সুপার লিগে খেলার সময় ও একবার জোহানেসবার্গের মাঠের বাইরে পাঠিয়ে দিয়েছিল বল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply