মুন্সিগঞ্জে মা ইলিশ ধরার দায়ে ৫৫ জেলে আটক, ৩৭ জনের কারাদণ্ড

|

মুন্সিগঞ্জের পদ্মা নদীতে মা ইলিশ নিধনকালে ৫৫ জেলেকে আটক করা হয়েছে।

মুন্সিগঞ্জ প্রতিনিধি:

মুন্সিগঞ্জের পদ্মা নদীতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ নিধনকালে ৫৫ জন জেলেকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে ৩৭ জনকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১৭ অক্টোবর) মধ্যরাত থেকে সকাল পর্যন্ত লৌহজং উপজেলা সংলগ্ন পদ্মা নদীর বিভিন্ন অংশে নৌ-পুলিশ ও কোস্টগার্ডের সহায়তায় উপজেলা মৎস্য অফিসের মা ইলিশ রক্ষা অভিযানে তাদের আটক করা হয়।

অভিযানে জেলেদের আটক ছাড়াও ১ লাখ ২০ হাজার মিটার কারেন্টজালসহ ১টি মাছ ধরার নৌকা ও ৬ মণ ১০ কেজি মা ইলিশ জব্দ করা হয়। পরে অভিযান শেষে দুপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে নিষেধাজ্ঞা উপেক্ষা করায় জেলেদের কারাদণ্ড দেয়া হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাউসার হামিদ।

এ বিষয়ে লৌহজং উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান আসাদ জানান, নৌ-পুলিশ, কোস্টগার্ড ও আনসার সদস্যদের সহায়তায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় মা ইলিশ নিধনকালে ৫৫ জনকে আটক করা হয়। ৩৭ জনকে কারাদণ্ড দেয়া হয়েছে। বাকিদের মধ্যে ১৭ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। অপর একজন প্রতিবন্ধী ছিল। দুপুরে জব্দকৃত ইলিশ মাছ স্থানীয় বিভিন্ন মাদরাসা ও এতিমখানায় বিতরণ করা হয়। কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply