একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে করোনার টিকাদান!

|

প্রতীকী ছবি।

একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে করোনার টিকাদানের অভিযোগ উঠেছে ভারতের কয়েকজন স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। এমন অভিযোগ পেয়েই বুধবার (৩ নভেম্বর) শোকজ করা হলো ভারতের জলপাইগুড়ির ওই চার স্বাস্থ্যকর্মীকে। খবর হিন্দুস্তান টাইমসের।

দেশটির পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের পাতাকাটা কলোনিতে সরকারি টিকাদান কেন্দ্রে এক স্বাস্থ্যকর্মীকে একই সিরিঞ্জ দিয়ে একাধিক ব্যক্তিকে টিকা দিতে দেখা যায়। সেই ছবি ধরা পড়ে মোবাইল ফোনের ক্যামেরায়। এরপরই শুরু হয় বিতর্ক। পরবর্তীতে ওই ঘটনার ভিডিও স্বাস্থ্য দফতরের কর্তাদের হাতে পৌঁছানোর সঙ্গে সঙ্গে পদক্ষেপ গ্রহণ করেন তারা। শোকজ করা হয়েছে শিবিরের ৪ স্বাস্থ্যকর্মীকে।

ভারপ্রাপ্ত মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা ডা. জ্যোতিষচন্দ্র দাস জানান, এক সিরিঞ্জ দিয়ে একজনকে ভ্যাকসিন দেয়াই নিয়ম। অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু হয়েছে। কিন্তু কীভাবে এমন ঘটনা ঘটেছে? কেন একই সিরিঞ্জ ব্যবহার করা হলো তা নিয়ে উঠছে প্রশ্ন।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুসারে এক সিরিঞ্জ একাধিক ব্যক্তির ক্ষেত্রে ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। করোনার টিকাদানের ক্ষেত্রেও একটি সিরিঞ্জ দিয়ে একজনকেই টিকা দেয়ার নির্দেশ রয়েছে। তারপর নির্দিষ্ট প্রক্রিয়া মেনে নষ্ট করে ফেলতে হয় সিরিঞ্জ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply