কারাগারেই বিয়ের অনুমতি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ

|

জুলিয়ান অ্যাসাঞ্জ ও তার বান্ধবী স্টেলা মরিস।

যুক্তরাজ্যে কারাবন্দি উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বিয়ে করার অনুমতি পেয়েছেন। পরিস্থিতি বিবেচনায় বান্ধবী স্টেলা মরিসকে কারাগারেই বিয়ে করতে যাচ্ছেন উইকিলিকস প্রতিষ্ঠাতা। খবর বিবিসির।

সম্প্রতি কারাগারে বিয়ে করার অনুমতি চেয়ে বেলমার্শ জেলের ওয়ার্ডেনের কাছে আবেদন করেন জুলিয়ান অ্যাসাঞ্জ (৫০)। বেলমার্শ কারা কর্তৃপক্ষ জানিয়েছে, অন্য বন্দীদের মতোই প্রচলিত নিয়মে করা অ্যাসাঞ্জের আবেদনটি গ্রহণ, বিবেচনা ও আমলে নিয়ে তাকে বিয়ে করার অনুমতি দিয়েছেন ওয়ার্ডেন। উল্লেখ্য, যুক্তরাজ্যের বিবাহ আইন ১৯৮৩– এর আওতায় বন্দীরা কারাগারে বিয়ের জন্য আবেদনের সুযোগ পান। আবেদন মঞ্জুর হলে সম্পূর্ণ খরচ নিজেদের মিটিয়ে বিয়ে করতে হয় তাদের।

ইকুয়েডর দূতাবাসে অ্যাসাঞ্জ ও স্টেলা।

গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টিকারী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ তার নিজ দেশ যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির মামলার আসামি। দেশ ছাড়ার পর ২০১২ সাল থেকেই লন্ডনস্থ ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন অ্যাসাঞ্জ। এরপর ২০১৯ এ জামিনের শর্তভঙ্গের অভিযোগে তাকে গ্রেফতার করে লন্ডন পুলিশ। এরপর থেকেই বেলমার্শ কারাগারে কারাবন্দী আছেন তিনি।

এর আগে, বান্ধবী স্টেলা মরিসের সঙ্গে অ্যাসাঞ্জের প্রেমের বিষয়টি প্রথমবারের মত প্রকাশ্যে আসে অ্যাসাঞ্জ জেলে যাওয়ার পর। দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত আইনজীবী স্টেলা নিজেই গত বছর ব্রিটিশ সংবাদ মাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন অ্যাসাঞ্জের সাথে তার প্রেমের খবর। বলেছিলেন- তার দুটি পুত্র সন্তানও আছে, যাদের বাবা অ্যাসাঞ্জ। বিয়ের অনুমোদন পাওয়ার পর সন্তোষ প্রকাশ করে স্টেলা বলেন, আশা করছি, আমাদের বিয়েতে আর কোনো বাধা আসবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply