ডিলিট ফেসবুক মুভমেন্ট!

|

তথ্য পাচার ইস্যুতে বিপাকে পড়েছে ফেসবুক। শেয়ার বাজারেও বিরাট ধাক্কা খেয়েছে তারা। প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ দু’দিনেই হারিয়েছেন ৯ বিলিয়ন ডলার! তাতেও যদি থামতো, বরং পরিস্থতি আরও প্রতিকূল হয়ে উঠছে তাদের জন্য। ফেসবুকের প্রতিযোগী ও বিদ্বেষীরা শুরু করেছে ‘ডিলিট ফেসবুক মুভমেন্ট’। আর এতে যোগ দিয়েছেন আরেক জনপ্রিয় অ্যাপস হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রিয়ান অ্যাকটন।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের পরামর্শ দিয়ে অ্যাকটন বলেন, আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার এখনই সময়।

২০১৪ সালে ১৯ বিলিয়র ডলারের বিনিময়ে হোয়াটসঅ্যাপ কিনে নেয় ফেসবুক। গত বছরের সেপ্টেম্বরে ফেসবুক থেকে সরে আসেন অ্যাকটন। সম্প্রতি তিনি নিরাপদ বার্তা আদান-প্রদান অ্যাপ সিগন্যালে পাঁচ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছেন। তিনি সিগন্যাল ফাউন্ডেশনের সঙ্গেও যুক্ত হয়েছেন।

কিছুদিন আগে প্রকাশ পেয়েছে যে, লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা (সিএ) অবৈধ উপায়ে ফেসবুকের পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে। ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে পরামর্শক হিসেবে কাজ করা সিএ কীভাবে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার পেল তা নিয়ে তোলপাড় শুরু হয়েছে। তথ্য হাতিয়ে নেয়ার খবর ছড়িয়ে পড়ার পর টুইটারে ‘হ্যাশট্যাগ ডিলিট ফেসবুক’ আন্দোলন শুরু হয়।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply