টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ; নেই বাংলাদেশ ও ভারতের খেলোয়াড়

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেটের সপ্তম আসরে নতুন চ্যাম্পিয়ন দেখলো বিশ্ব। নিউজিল্যান্ডকে হারিয়ে যে অর্জন অস্ট্রেলিয়ার। বিশ্বকাপ শেষেই আসরের সেরা পারফর্মারদের নিয়ে একটি একাদশ গঠন করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তবে এই একাদশে জায়গা হয়নি সেমিফাইনালে না উঠতে পারা ভারত ও বাংলাদেশের কোনো খেলোয়াড়ের।

সেমিফাইনালে না উঠলেও বিশ্বকাপটির একাদশে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার দুজন করে খেলোয়াড়। তবে ফাইনাল খেলা নিউজিল্যান্ড থেকে এই একাদশে জায়গা পেয়েছেন মাত্র এক জন।

দলে ওপেনিং পজিশনে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও ইংল্যান্ডের জশ বাটলার। ২৮৯ রান করে আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান স্কোরার ওয়র্নার। সেমিফাইনালে ৪৯ এবং ফাইনালে ৫৩ রানের ইনিংস খেলেছেন। আসরসেরাও হয়েছেন তিনি। বাটলারও দুর্দান্ত ফর্মে ছিলেন বিশ্বকাপজুড়ে। আসরের একমাত্র সেঞ্চুরি আসে বাটলারের ব্যাট থেকেই। রান গড়েও সবাইকে ছাড়িয়ে তিনি।

আইসিসির এই একাদশে তিনে ব্যাট করবেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আসর সর্বোচ্চ ৩০৩ রান বাবরের। আসরে চারটি ফিফটি হাঁকিয়েছেন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর এই ব্যাটসম্যান। বাবরের পর চারে নামবেন শ্রীলঙ্কার চারিথ আসালাঙ্কা। তিনি ২৩১ রান তুলেছেন এই টি-টোয়েন্টি বিশ্বকাপে। দক্ষিণ আফ্রিকার এইডেন মারকরাম আছেন পাঁচ নম্বরে।

ইংলিশ অলরাউন্ডার মইন আলী আছেন এই একাদশে ছয় নম্বরে। যিনি বল ও ব্যাট হাতে সমান কার্যকরী। সাত নম্বরে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার উদীয়মান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নিয়েছেন তিনি।

দলে শুধুই বোলার হিসেবে জায়গা পেয়েছেন ফাইনাল খেলা তিনজন ও একজন দক্ষিণ আফ্রিকান। অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজলউডের সাথে এই একাদশে বোলিং আক্রমণে থাকবেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট এবং আনরিখ নরকিয়া।

এক নজরে একাদশ:
ডেভিড ওয়ার্নার, জশ বাটলার, বাবর আজম (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, এইডেন মারকরাম, মইন আলী, ওয়ানিন্দু হাসারাঙ্গা, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড, ট্রেন্ট বোল্ট, আনরিখ নরকিয়া


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply