ভোটের ২দিন আগে প্রার্থীতা বা‌তিল, বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা অপর প্রার্থীকে

|

স্টাফ করেসপন্ডেন্ট, কুড়িগ্রাম:

তৃতীয় ধাপের ইউ‌নিয়ন প‌রিষদ নির্বাচ‌নের ভোটের মাত্র দু’দিন আগে প্রতিদ্বন্দ্বী এক প্রার্থীর প্রার্থিতা বা‌তিল হওয়ায় অপর প্রার্থী বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করেছেন রিটার্নি অফিসার। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) রাতে কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাচন ও রিটা‌র্নি কর্মকর্তা হাওলাদার মোহাম্মদ কামরুল হাসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, Judge-in-Chamber of Appellate Division এর ২২ নভেম্বর ২৫১৫/ ২০২১ নাম্বার আদেশ এবং নির্বাচন কমিশনের ২৫ নভেম্বরের ১৭.০০.০০০০.০৩৩. ৪২.০১৪. ২১-৬৯ স্বারকের নির্দেশ অনুযায়ী, কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল হকের ঘোড়া প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে অংশ গ্রহণের সুযোগ নেই। তাই তার প্রার্থীতা বাতিল করা হলো।

এতে করে ওই ইউনিয়নে চেয়ারম্যান পদে আর কোনো প্রার্থী না থাকায় আওয়ামী লীগের প্রার্থী রেদওয়ানুল হক দুলাল নৌকা প্রতীককে বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী ঘোষণা করে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

রিটা‌র্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, ওই ইউ‌নিয়নে চেয়ারম্যান প‌দে বাংলা‌দেশ আওয়ামী লীগ সম‌র্থিত প্রার্থী রেদওয়ানুল হক দুলাল নৌকা প্রতী‌ক এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুল হক ঘোড়া প্রতীক নি‌য়ে প্রতিদ্ব‌ন্দ্বিতা কর‌ছি‌লেন। ম‌নোনয়ন পত্র দা‌খি‌লের পর বাছাইকালে আব্দুল হ‌কের ম‌নোনয়নপত্র বা‌তিল ঘোষণা ক‌রেন রিটা‌নিং কর্মকর্তা। প‌রে আ‌পি‌লেও এই আদেশ বহাল থাক‌লে উচ্চ আদাল‌তের দ্বারস্থ হয়ে প্রার্থীতা ফিরে পায় আব্দুল হক।

প্রতীক বরাদ্দ নি‌য়ে প্রচারণা চা‌লি‌য়ে যান তিনি। কিন্তু সু‌প্রিম কোর্টের আপিল বিভাগ আব্দুল হ‌কের নির্বাচ‌নে অংশ গ্রহ‌ণের আইনগত কোনো বৈধতা নেই ব‌লে সিদ্ধান্ত জানায় নির্বাচন ক‌মিশনকে। এই সিদ্ধান্তের আলোকে আব্দুল হকের প্রার্থীতা বাতিল হয়ে যায়।

রিটা‌র্নিং কর্মকর্তা হাওলাদার মোহাম্মদ কামরুল হাসান ব‌লেন, মাননীয় নির্বাচন ক‌মিশ‌নের নি‌র্দেশনা অনুযায়ী ‌কাঁঠালবাড়ী ইউ‌নিয়‌নে চেয়ারম্যান প‌দে বৈধ প্রার্থী‌কে ‌বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হ‌য়ে‌ছে। ত‌বে নির্ধা‌রিত তা‌রি‌খে সাধারণ সদস্য ও সংর‌ক্ষিত আস‌নে নির্বাচন অনু‌ষ্ঠিত হ‌বে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply