নর্থবেঙ্গল সুগার মিল ও নাটোর চিনিকল সচল

|

আখ মাড়াই মৌসুম শুরু করেছে নর্থবেঙ্গল সুগার মিল ও নাটোর চিনিকল। গত দুই তিন বছর চাহিদা অনুযায়ী আখের সরবরাহ না থাকায়, নির্ধারিত সময়ের আগেই মাড়াইয়ের কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে কাঙ্খিত পরিমাণ চিনি উৎপাদন না হওয়ায় দুটি চিনিকলে লোকসানের বোঝা দাঁড়িয়েছে ৫২ কোটি টাকা। অপরদিকে, সময় মতো মূল্য না পাওয়ায় কৃষকরা আগ্রহ হারাচ্ছেন আখ চাষে।

চাষ কমে যাওয়ায় প্রতিবছর আখ সংকটে পড়ছে নাটোরের দুটি চিনিকল। নর্থবেঙ্গল সুগার মিল ও নাটোর চিনিকল সংলগ্ন এলাকায় আখের আবাদি জমি নেমে এসেছে অর্ধেকে। কৃষকদের অভিযোগ, আখের ন্যায্যমূল্য নিশ্চিত করা যায়নি। অন্যদিকে সময়মতো ক্রয়মূল্য পরিশোধ করে না চিনিকলগুলো। ফলে আখ চাষে আগ্রহ হারিয়ে ফেলছেন তারা।

২০১৯-২০ অর্থবছরে নাটোর চিনিকলের আওতাধীন আখের জমি ছিল ১৪ হাজার ৫শ ৮৪ একর। ২০২০-২১ অর্থবছরে তা কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫শ ৩৫ একরে। আর একই সময়ে নর্থবেঙ্গল চিনিকলে ২৬ হাজার ৫০ একর জমি কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৬৪ একরে।

এমন অবস্থায় আখচাষীদের প্রণোদনার আওতায় আনার পাশাপাশি উন্নতমানের আখ বীজ সরবরাহের মাধ্যমে সংকট নিরসনের পরামর্শ দিচ্ছেন শ্রমিক ও কর্মচারি নেতারা। নর্থবেঙ্গল সুগার মিল শ্রমিক কর্মচারি ইউনিয়নের সভাপতি গোলাম কাউসার ও সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু দিলেন এমন মত।

অন্যদিকে, আখ সংকটে নির্ধারিত সময়ের আগেই মিল বন্ধ করে দিতে হচ্ছে বলে জানান চিনিকলের কর্মকর্তারা। চিনিকলের উন্নয়নে সকল উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান নর্থবেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবীর। একই কথা বললেন নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক আনোয়ার হোসেনও।

চলতি মৌসুমে নর্থবেঙ্গল চিনিকলে ১ লাখ ৯৪ হাজার ২৮৬ মেট্রিক টন আখ মাড়াই করে ১৩ হাজার ৬০০ মেট্রিকটন চিনি আর নাটোর চিনিকলে এক লাখ মেট্রিকটন আখ মাড়াই করে সাত হাজার ৬০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply