বদলে যাওয়া জনপদ তেতুলিয়া

|

আব্দুল্লাহ্ তুহিন:

রাতে-দিনে কান ফাটানো শব্দে যেখানকার মানুষ শান্তিতে ঘুমাতে পারতো না, ভয়ঙ্কর পরিবেশ দুষণে যেখানে ছড়িয়ে পড়েছিল নানা রোগ ব্যাধি, ভুমি দস্যুদের হাতে বিলীন হতে চলেছিল ফসলের জমি, সেখানে এখন বইছে শান্তির সুবাতাস। বলছি উত্তরের জেলা পঞ্চগড়ের তেতুলিয়ার কথা।

স্নিগ্ধ সকাল, সবুজ প্রকৃতি কিংবা পাখির কলতান কিছুদিন আগেও স্বপ্নের মতো ছিল পঞ্চগড়ের ছোট্ট এ জনপদ তেতুলিয়ায়। চারদিকে পাথর ভাঙার বিরক্তিকর শব্দ আর ধলাবালিতে ধূসর ছিল তেতুলিয়ার বাাতাস।

ভারতের কোল ঘেঁষে সর্ব উত্তরের এই জেলায় রয়েছে দেশের অন্যতম স্থলবন্দর বাংলাবান্ধা। সমতলের চা বাগানও বিশেষ পরিচয় দিয়েছে পঞ্চগড়কে। কিন্তু যুগের পর যুগ ধরে সৌন্দর্যের এই জনপদ ক্ষত বিক্ষত হয় বোমা মেশিন আর অবৈধ পাথর ব্যবসায়ীদের আঘাতে। পাথরের নেশায় মরিয়া ছিল ভুমি দস্যুরা। কয়েকশ বোমা মেশিন গিলে খাচ্ছিল পুরো জনপদ। হুমকিতে পড়ে ফসলি জমি। শেষ পর্যন্ত প্রশাসনের শক্ত অবস্থানে পিছু হটে ভূমিখেকোরা। বন্ধ হয় আগ্রাসন। পঞ্চগড় জেলা পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী জানালেন, জেলা প্রশাসন, পুলিম প্রশাসন সবার সম্মিলিত প্রচেষ্টায়ই সম্ভব হয়েছে এই পরিবর্তন। এই পরিবর্তন অব্যাহত রাখতে এখানে পাথর উত্তোলন বন্ধ রাখার কোনো বিকল্প নেই বলেও উল্লেখ করলেন এই পুলিশ কর্মকর্তা।

পাথর উত্তোলন ও ব্যবসায় যারা জড়িত ছিলেন তাদের পুনর্বাসন জরুরি বলে মনে করে অনেকে। তা না হলে শান্ত নির্মল এই পরিবেশ আবারও হুমকিতে পড়তে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply