‘মুজিববর্ষ’ বানান ভুল: ক্ষমা চেয়েছেন আয়োজক কমিটি

|

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এবং দলের অন্যান্য নেতারা।

মুজিব শতবর্ষের অনুষ্ঠানে ‘মুজিববর্ষ’ বানান ভুলের জন্য আয়োজক কমিটি ক্ষমা চেয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

শনিবার (২৫ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমন্ডিতে ‘মুজিব মেলা’র প্রস্তুতি সভায় তিনি এ কথা জানান। আরও জানান, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দুই দিনের আলোচনা সভা ও পাঁচ দিনব্যাপী লোকজ মেলা হবে টুঙ্গিপাড়ায়।

এর আগে গত ১৬ ডিসেম্বর বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে আয়োজিত জমকালো এক অনুষ্ঠানের ডায়াসের ‘মুজিববর্ষ’ বানান ভুল লেখা ছিল! ডায়াসে ‘মুজিববর্ষ’র বদলে লেখা ছিল ‘মুজিবর্ষ’! অর্থাৎ একটি ‘ব’ বাদ পড়ে যায়।

আরও পড়ুন: ‘মুজিববর্ষ’ বানান ভুলের ব্যাখা দিলো কর্তৃপক্ষ

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের রাষ্ট্রপতিসহ বিভিন্ন দেশের অতিথিরা। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশবাসী স্বভাবতই উচ্ছ্বসিত থাকলেও বানান ভুলের বিষয়টি মেনে নিতে পারেনি অনেকেই। সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে তীব্র প্রতিক্রিয়া।

ওই সময়ে একজন সাংবাদিক লিখেছেন, ‘আমি বানানবিদ নই। তবে সাধারণ জ্ঞান বলে ‘মুজিববর্ষ’ই হবে।’ অন্যদিকে, একজন রাজনীতিবিদ লিখেছেন, ‘এটা বলা কি অপরাধ হবে যে মাননীয় প্রধানমন্ত্রীর আশেপাশে যারা আছে তাদের দায়িত্ব পালনে আন্তরিকতার অভাব আছে? মুজিববর্ষ যে মুজিবর্ষ হয়ে গেল এটা দেখার মতো একজন মানুষও কি আশেপাশে ছিল না?’

প্রধানমন্ত্রীর ডায়াসে এমন ভুল মেনে নেয়া যায় না বলে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ আবার এই ভুলকে বড় করে দেখার পক্ষে নন। তারা বলছেন, অতীতেও সরকারি-বেসরকারি বিভিন্ন জায়গায় ‘মুজিবর্ষ’ শব্দটি ব্যবহার করা হয়েছে। ফলে এটি ভুল হলে অনেকদিন ধরেই সেই ভুল বিভিন্ন জায়গায় হয়ে এসেছে।

আরও পড়ুন: শপথ অনুষ্ঠানের ডায়াসে ‘মুজিববর্ষ’ বানান ভুল! সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply