ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

|

লেনদেনসহ ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করেছে সবগুলো সূচকে। সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ১৭৭ পয়েন্টের মতো বেড়েছে। একই সাথে লেনদেনও বেড়েছে ৪৭ শতাংশের মতো। এমনকি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম। অন্যদিকে দেশের আরেক স্টক এক্সচেঞ্জ সিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যহত থাকলেও সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে প্রায় ৯০ কোটি টাকার মতো।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্যসূচক ২৩১ পয়েন্টের মতো বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯শ ৮৭ পয়েন্টে। পাশাপাশি ডিএসইর শরীয়াহ সূচক ৪১ পয়েন্ট এবং ৭০ পয়েন্টের মতো বেড়েছে ডিএসই ৩০ সূচক।

এদিকে মোট লেনদেন বেড়েছে ৫৬ শতাংশের মতো। হাতবদল হয় ৬ হাজার ৪৮৮ কোটি টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৪ হাজার ১৬০ কোটি টাকা। তালিকাভুক্ত ৩৮৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮৬টির, আর কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত ছিল ১০টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। লেনদেন হয়নি ৫টি প্রতিষ্ঠানের।

ধারাবাহিকতা বজায় রেখে এই সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি। হাতবদল হয়েছে মোট ৫শ ৯৯ কোটি ৯১ লাখ টাকার শেয়ার। ৩শ ৪২ কোটি ৮৭ লাখ টাকার বেশি শেয়ার হাতবদল করে দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং তৃতীয় স্থানে ফরচুন সুজ।

সাড়ে ৪৫ ভাগ বেড়ে দরবৃদ্ধির তালিকায় গত সপ্তাহে শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন। এরপর আছে তাওফিকা ফুডস অ্যান্ড লোভেলো আইসক্রিম। দর বেড়েছে প্রায় ২৯ শতাংশের মতো। আর তৃতীয় স্থানে আছে ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুরেন্স।

অন্যদিকে সাড়ে ২০ ভাগের মতো কমে দরপতনের তালিকায় শীর্ষে ছিল সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস। এর পরের অবস্থানে যথাক্রমে অ্যাটলাস বাংলাদেশ এবং এশিয়া ইন্সুরেন্স

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মূল সূচক সিএএসপিআই ৪.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪শ ৯৫ পয়েন্টে। অন্যদিকে বেড়েছে সিএসসিএক্স এবং সিএসই থার্টি সূচকও। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে প্রায় ১শ ৭৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া ৩৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২৮২টির, কমেছে ৬২টির। আর অপরিবর্তিত ছিল ৫টি কোম্পানির শেয়ারের দর।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বেক্সিমকো। প্রতিষ্ঠানটির মোট ১৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। ৮ কোটি ৪৭ লাখ টাকার বেশি লেনদেন নিয়ে পরের অবস্থানে ছিল বিডি স্পিনিং এবং তৃতীয় অবস্থানে ছিল রবি আজিয়াটা।

দরবৃদ্ধির তালিকায় শীর্ষে ছিল বিডি স্পিনিং। দাম বেড়েছে ৪৫ ভাগ। এরপর যথাক্রমে আছে ফারইস্ট ইসলামি লাইফ ইন্সুরেন্স এবং তাওফিকা ফুডস অ্যান্ড লোভেলো আইসক্রিম।

অন্যদিকে সাড়ে ১৩ ভাগ কমে দরপতনের তালিকায় শীর্ষে আছে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস। এর পরের অবস্থানে যথাক্রমে অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ এবং নিয়ালকো অ্যালোয়েস।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply