গ্যাস সংকটে স্থবির রাজধানীর জনজীবন

|

টানাটানির সংসার নিলুফা ইয়াসমিনের। ছকে বাঁধা জীবনের হিসেব নিকেষ। খাওয়া-দাওয়া রান্না সবটাই চলে পূর্ব নির্ধারিত অংকে। বেশ কিছুদিন ধরে গ্যাসের সংকটে এলোমেলো রুটিন। মিলছে না হিসেবের খাতা।

রাজধানীজুড়ে গ্যাস সংকট। রান্নার চুলা জ্বলছে না বাসাবাড়িতে। হোটেল নয়তো বিকল্প চুলায় ভরসা করতে গিয়ে হিমশিম খাচ্ছেন স্বল্প আয়ের মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের গ্যাস অনুসন্ধান না করায় আমদানি নির্ভরতার মাশুল গুণতে হচ্ছে। দিনশেষে ভোগান্তিতে পড়ছেন সাধারণ মানুষ। অবশ্য পকেট নিয়ে যাদের চিন্তা তুলনামূলক কম। গ্যাস সংকটে তাদের বিকল্প জ্বালানির ব্যবস্থা হলেও রুটিন মেলে না নিম্ন আয়ের মানুষের।

নগরীর মূল জ্বালানি গ্যাস না থাকায় বেড়েছে খাবার পানির সংকট। পানি ফুটাতে না পেরে অনেকেই খুঁজছেন বিকল্প উপায়। কাউকে পান করার জন্য পানি কিনতে হচ্ছে লিটারদরে।

রাজধানীর খিলগাঁও, মালিবাগ, বনশ্রী, বারিধারা বসুন্ধরাসহ বেশিরভাগ এলাকায় গ্যাস সংকট চরমে। এ নিয়ে তিতাসের কেউ কথা বলতে না চাইলেও সরকারের ঊধ্বর্তন কর্মকর্তারা বলছেন, মূল কারণ এলএনজি আমদানির সমস্যা ও শীতের প্রকোপ। তবে জ্বালানী বিশেষজ্ঞ ড. এজাজ হোসেনের মতে নিজেরা গ্যাস অনুসন্ধান না করে আমদানি নির্ভরতার মতো ভুল সিদ্ধান্তের মাশুল দিচ্ছে জনগণ। স্বল্প ব্যায়ের জ্বালানি নিশ্চিতের স্বার্থে নিজস্ব সক্ষমতা বাড়ানোর তাগিদও দিলেন তিনি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply