‘অংশীজনের মতামত ছাড়া আইন পাস আইওয়াশের বেশি কিছু নয়’

|

নির্বাচন কমিশন (ইসি) গঠন বিল পাসে সংসদে আইনমন্ত্রী আনিসুল হক যেসব কথা বলেছেন, তার প্রতিটির জবাব দেওয়া যায়। সংসদে এমন মন্তব্য করেছেন সংরক্ষিত আসনে বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। তিনি বলেছেন, সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন বাধ্যতামূলক। কিন্তু সব অংশীজনের মতামত ছাড়া তাড়াহুড়ো করে এত জনগুরুত্বপূর্ণ একটি আইন পাস করা আইওয়াশের বেশি কিছু নয়।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে দেওয়া বক্তব্যে রুমিন ফারহানা এসব কথা বলেন। সংসদে তিনি বলেন, আইনমন্ত্রীর প্রতিটি কথার জবাব দেওয়া যায়। কিন্তু তার তুলনায় আমার সময় ২০ ভাগের একভাগ। তাই তার সব কথার জবাব দেওয়া সম্ভব নয়।

প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগ দেয়া ছাড়া এদেশে রাষ্ট্রপতির আর কোনো ক্ষমতা নেই। এমনকি রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শ ছাড়া কোনো কাজ করতে পারেন না। তিনি বলেন, আমরা যে কোনো বিষয়ে রাষ্ট্রপতিকে সামনে নিয়ে আসি একটা ইল্যুশন তৈরি করার জন্য।

প্রসঙ্গত, বৃহস্পতিবার বহুল আলোচিত নির্বাচন কমিশন গঠন বিল জাতীয় সংসদে পাস হয়েছে। আইনটি নিয়ে সরকারপক্ষ ইতিবাচক আশাবাদী হলেও বিএনপির নেতারা শুরু থেকেই বিরোধিতা করে আসছেন। আজ দুপুরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আইনটি নিয়ে বলেন, যে সংসদ জনগণের প্রতিনিধিত্ব করে না সেই সংসদের নির্বাচন কমিশন আইন পাস করার কোনো এখতিয়ার নেই। এই আইন দেশের মানুষ মানবে না। বাকশাল গঠন করেও শেষ রক্ষা হয়নি, তেমনি ইসি গঠনে আইন করেও শেষ রক্ষা হবে না বলেও মন্তব্য করেন তিনি।

তবে আইনমন্ত্রী আনিসুল হক আইনটি পাস হওয়ার আগে থেকেই আশাবাদী ছিলেন। তিনি বলেছেন, সংসদের বাইরে যারা সমালোচনা করছেন, আইনটি হওয়ার ফলে তাদের কথা বলার জায়গা কমে যাবে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply