অনুশীলন ভেন্যুর খোঁজে নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা

|

বাংলাদেশের ফুটবল কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। ছবি: সংগৃহীত

জাতীয় দলের অনুশীলন ভেন্যুর খোঁজে নেমেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। ঢাকায় ফর্টিজ একাডেমি মাঠ রয়েছে ক্যাবরেরার চিন্তায়। এর বাইরে সারা রিসোর্ট অথবা চট্টগ্রাম-সিলেটও রয়েছে তার তালিকায়।

টানা চার প্রিমিয়ার লিগে খেলা ক্লাবের পর এবার বিসিএলে খেলা ফর্টিজের মাঠ দেখতে গেলেন স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। ক্লাবটির অনুশীলন দেখার পাশাপাশি, কোচের মূল লক্ষ্যটা ছিল ভেন্যু পরিদর্শন। হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, এখানে আসার অন্যতম কারণ হচ্ছে, ভেন্যুটি কেমন তা দেখতে চাইছিলাম। জাতীয় দলের ক্যাম্প এখানে করা সম্ভব কি না, সুযোগ সুবিধা কেমন আছে সেটাই দেখতে এসেছি।

মার্চের ফিফা উইন্ডোকে সামনে রেখেই পরিকল্পনা সাজাচ্ছেন ক্যাবরেরা। শুধু এখানে না, সারাহ রিসোর্ট আর চট্টগ্রাম-সিলেট জেলাও রয়েছে তার পরিকল্পনায়। কিন্তু ক্লাবগুলোর নিজস্ব কোনো পাইপলাইন না থাকাটা ভালোভাবে দেখছেন না কোচ। ক্যাবরেরা বলেন, শুনলাম এখানকার ক্লাবগুলোর বয়সভিত্তিক দল বা নিজস্ব কোনো একাডেমি নেই। ফুটবলার তৈরির ক্ষেত্রে এর গুরুত্ব অবশ্যই বুঝতে হবে তাদের। একই সাথে, গোল করতে পারার ক্ষমতাও বাড়ানোর উদ্যোগ নিতে হবে। তবেই সাফল্য সম্ভব।

আরও পড়ুন: কোকেন সেবন করে ফাঁদে পড়লেন ব্রেন্ডন টেলর!

এদিকে নতুন কোচের সাথে থাকা টেকনিক্যাল ডিরেক্টরও ক্লাবগুলোর কাজে সন্তুষ্ট হতে পারছেন না। বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি বলেন, আমরা সবসময়ই ক্লাবগুলোকে কিছু নির্দেশনা দেই। এখন তারা যদি কোনো নির্দেশনা অনুসরণ না করে সেক্ষেত্রে আমাদের কিছু করার থাকে না। চেষ্টা চলছে, সামনে পরিবর্তন আসবে আশা করি।

এদিকে, ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ ফুটবল। সেখান থেকেই ফুটবলার বাছাইয়ের কাজ শুরু করবেন ক্যাবরেরা।

আরও পড়ুন: টুইটারে খোঁজা হচ্ছে বিগ ব্যাশ ফাইনালের ক্রিকেটার, থাকছে বিয়ারের অফার


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply