২০২১ সালে ৫ লাখের বেশি টিকা দিয়েছে ঢামেক

|

ফাইল ছবি

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ২০২১ সালে ৫ লাখ ডোজের বেশি টিকা দেয়া হয়েছে। এখনও প্রতিদিন ৫ হাজার ডোজ করে টিকা দেয়া হচ্ছে। এক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন, ঢাকা মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।

শনিবার (২৯ জানুয়ারি) ঢাকা মেডিকেলের চিকিৎসা কার্যক্রম সম্পর্কে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

মত বিনিময় সভায় ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, গত বছর ২০২১ সালে ৭ লাখ ৩০ হাজার রোগী দেখা হয়েছে ঢাকা মেডিকেল কলেজের বহির্বিভাগে। এছাড়া জরুরি বিভাগে দেখা হয়েছে আড়াই লাখের বেশি রোগীকে। গত এক বছরে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৪ হাজারের বেশি রোগী ।

সভায় ঢামেক পরিচালক আরও জানান, প্রায় ১৯ হাজার বড় অপারেশন হয়েছে। এছাড়া প্রায় ২৪ হাজার ছোট অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে। করোনামহামারির এমন সঙ্কটজনক সময়ে ঢামেকে কোভিড রোগী ভর্তি হয়েছে ১৭ হাজার ৬০০ জন।

ঢাকা মেডিকেল কলেজে এ সময় গড়ে ২৫ জন রোগী মারা যান বলে জানিয়েছেন ঢামেক পরিচালক। তিনি বলেন, এখানে মূমুর্ষ রোগী বেশি আসে। অন্য সরকারি-বেসরকারি হাসপাতাল থেকে রোগীদের ঢাকা মেডিকেলে পাঠানো হয়। অনেকের অবস্থা জটিল থাকে, তাই কাউকে কাউকে বাঁচানো সম্ভব হয় না।

তিনি জানান, মেডিকেলের সামনের পরিবেশ ভাল রাখতে অ্যাম্বুলেন্স ম্যানেজমেন্ট টোকেন সিস্টেম চালু করা হবে।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক টিটু মিয়া বলেন, পৃথিবীতেই এটা বিরল, যেখানে কোন রোগী ফেরত পাঠানো হয় না। বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, ঢাকা মেডিকেলে আসা করোনা রোগীদের মধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেশি। তবে অধিকাংশেরই অক্সিজেন লাগছে না। মাত্র ৪ ভাগ রোগীর অক্সিজেন প্রয়োজন হয়, অবশ্য তারা কেউই মুমূর্ষ রোগী নন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply