দখলদারের পেটে পিরোজপুরে নদী ও খাল

|

পিরোজপুরে থামছেই না নদ-নদী ও খাল দখল। একের পর এক গড়ে উঠছে অবৈধ স্থাপনা। এতে প্রবাহ হারাচ্ছে নদী ও খাল। স্থানীয়দের অভিযোগ পানি উন্নয়ন বোর্ডের অপরিকল্পিত কর্মকাণ্ডের কারণেও নাব্য হারাচ্ছে নদী। অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রশাসন মাঝেমধ্যে অভিযান চালালেও কদিন বাদে আবারও সেখানে গড়ে উঠছে স্থাপনা।

পিরোজপুর শহরের পাশ দিয়ে বয়ে চলা বলেশ্বর নদ এক সময়ের খরস্রোতা। সেই খরস্রোতা অনেক আগেই হারিয়েছে তার জৌলুস। ক্রমাগত দখলে কোথাও কোথাও পরিণত হয়েছে খালে। খেয়াঘাট, রাজারহাট, খুমুরিয়াসহ কয়েকটি এলাকায় নদের জায়গা দখল করে গড়ে উঠেছে ছোট-বড় স্থাপনা। এছাড়া নদের মাঝে বিভিন্ন স্থানে অপকল্পিতভাবে ব্লক ফেলায় আশপাশে পলি জমেও ভরাট হচ্ছে নদ। বলেশ্বরের সাথে সংযুক্ত শহরের ভেতর দিয়ে বয়ে চলা দামোদর খালের জায়গাও ক্রমাগত দখল হচ্ছে। যার বিরূপ প্রভাব পড়েছে ব্যবসা-বাণিজ্যে।

জেলা ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক গোলাম মাওলা নকিব বললেন, প্রশাসনের পক্ষ থেকে বারবার আশপাশের স্থাপনা উচ্ছেদের উদ্যোগ নেয়া হলেও অভিযানের কয়েকদিন পরই আবার শুরু হয় দখলের মহোৎসব।

এছাড়া নদীতে ব্লক ফেলার ব্যাপার তো আছেই। অপরিকল্পিতভাবে নদের মাঝে ব্লক ফেলা ও খাল দখলের বিষয়ে জানতে চাইলে সদুত্তর মেলেনি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবে মওলা মো. মেহেদী হাসানের কাছে।

প্রসঙ্গত, পরিবেশবাদী সংগঠনগুলোর হিসেবে শহরে শুধুমাত্র দামোদর খালেই দুই শতাধিক অবৈধ স্থাপনা রয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply