মহাভারতের সময়েও ছিল ইন্টারনেট-স্যাটেলাইট!

|

তথ্য প্রযুক্তির ভুত-ভবিষ্যত নিয়ে চমকে যাওয়ার মতো তথ্য দিলেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। তিনি দাবি করেছেন, ইন্টারনেট আর স্যাটেলাইট প্রযুক্তি নতুন কিছু নয়। মহাভারতের সময় থেকেই এই প্রযুক্তি ভারতে বিদ্যমান ছিলো।

মঙ্গলবার আগরতলায় তথ্যপ্রযুক্তি বিষয়ক এক কর্মশালায় উপস্থিত হয়ে তিনি এমনটা দাবি করেন। বিপ্লব কুমার বলেন, মহাভারতের অন্ধ রাজা ধৃতরাষ্ট্র বাড়িতে বসেই জানতে পারতেন কুরুক্ষেত্রের যুদ্ধক্ষেত্রের অবস্থা। সঞ্জয় তাঁকে যুদ্ধক্ষেত্রের বর্ণনা করত তাঁর পাশে বসেই। দুর থেকেই সঞ্জয় কীভাবে দেখতে পেলেন? এর অর্থ হলো, তখনও প্রযুক্তি ছিলো, ইন্টারনেট ছিলো, স্যাটেলাইট ছিলো।

বিপ্লব আরও বলেন, “ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টারকে তাদের কর্মকাণ্ডের জন্য ধন্যবাদ জানাই। কিস্তু আপনারা এই প্রযুক্তি আবিস্কার করেননি। এটা লাখো বছর আগে থেকেই ছিলো। ইউরোপিয়ান এবং আমেরিকানরা স্যাটেলাইট বা টেলিভিশন তাদের আবিষ্কার বলে দাবি করেন। কিন্তু, সেটা সত্য নয়। এগুলো সবই আমাদের আবিষ্কার।”

৪৭ বছর বয়সী আরএসএস কর্মী বিপ্লব দেব বিপুল জনসমর্থন নিয়ে ত্রিপুরায় ক্ষমতায় এসেছেন। তাঁর জয়েই শেষ হয়ে গিয়েছে ওই রাজ্যের দীর্ঘ তিন দশকের বাম শাসন।

https://bn.jamuna.tv/news/32587









Leave a reply