‘বলিউড’ নামটাই বদলে দিতে চান নওয়াজ!

|

অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। ছবি: সংগৃহীত

সিনেমার স্ক্রিপ্ট ইংরেজিতে হলে গ্রামগঞ্জের অভিনেতাদের বুঝতে অসুবিধা হয়! পশ্চিমা সিনেমা ইন্ডাস্ট্রির নাম হলিউড বলেই ভারতীয় সিনেমার ইন্ডাস্ট্রির নাম বলিউড হতে হবে এমন প্রশ্ন তুলে ‘বলিউড’ নামটাই বদলে দেয়ার কথা বলেছেন অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী।

শুক্রবার (২২ এপ্রিল) ভারতীয় অর্থনৈতিক সম্মেলনে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী বলেছেন, ভারতীয় সিনেমার পীঠস্থানের নাম বলিউড হবে কেন? ‘হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রি’ও তো হতে পারে! হিন্দি ছবিতে অভিনয় করতে আসা ইদানীং গ্রামগঞ্জের ছেলেমেয়েদের পক্ষে কঠিন হয়ে দাঁড়িয়েছে। তারা হয়তো ভাল অভিনয় করেন, কিন্তু কিছু যে বুঝতেই পারছেন না! অধিকাংশ সংলাপ ইংরেজিতে। পরিচালক কথাও বলছে ইংরেজিতে।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, অনেকবার বিতর্কের কেন্দ্রেও এসেছেন নওয়াজ। এসবে পরোয়া নেই এই অভিনেতার। শুক্রবার অর্থনৈতিক সম্মেলনে স্পষ্টই বললেন, চিত্রনাট্য হিন্দিতে লেখা হোক, দেবনাগরী হরফে। রোমান ইংরেজিতে নয়। এতে চরিত্রগুলো স্পষ্ট হবে অভিনেতাদের কাছে। যারা আজও নিজের ভাষায় কথা বলে গর্ব বোধ করেন, হঠাৎ ইন্ডাস্ট্রিতে এসে হীনমন্যতায় ভুগবেন কেন? কাজটাও ভাল হবে এতে। কারণ শিক্ষিত মানুষ মাত্রেই ইংরেজি শিক্ষিত নয়!
এই অভিনেতা আরও বলেন, এ রকম করলে কী করে হবে? অর্ধেক স্ক্রিপ্ট বুঝে কী আর অভিনয় করা যায়? ভাষার সমস্যা খুব বেশি চোখে পড়ছে মুম্বাইয়ে।

মুজাফফরনগরের বুধানা গ্রাম থেকে অভিনয়ের জগতে এসেছিলেন সাদামাঠা চেহারার নওয়াজউদ্দিন। নাটকের প্রতি তার আগ্রহ এক দিন তাকে এই অভিনয়ে টেনে আনে। আজ বলিউডে নওয়াজের অবস্থান অন্যান্য অনেক নামী-দামি তারকার কাছেই ঈর্ষণীয়।

‘লাঞ্চবক্স’ এর মতো ছবি কিংবা ‘সেক্রেড গেমস’ এর মতো ওয়েব সিরিজেই নিজেকে মেলে ধরতে পছন্দ করেন নওয়াজ। বিষয়বস্তুর গভীরতা খুব গুরুত্বপূর্ণ তার কাছে। কাজের জায়গায় ভাসাভাসা ধারণা দেখলে বিরক্তি আসে তার।

‘বদলাপুর’ এর অভিনেতা জানান, কম কাজ করবেন তবু ভাল, কিন্তু স্রেফ পয়সার পিছনে ছুটে যে কোনও ছবি-সিরিজে জড়াবেন না। এমন সোজাসাপটা বক্তব্যের জন্যই তাকে সমীহ করে চলে অনেকেই।

আরও পড়ুন- যুবসমাজ বিপথে যাচ্ছে দোহাই দিয়ে টিকটক, পাবজি নিষিদ্ধ করলো তালেবান
এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply