৫ বছরেই বিশ্ব রাজনীতির অন্যতম কুশীলব ইমানুয়েল ম্যাকরন

|

ইমানুয়েল ম্যাকরন। ছবি: সংগৃহীত

২০১৭ সালের নির্বাচনের আগে ছিলেন লোকচক্ষুর আড়ালে। অথচ মাত্র ৫ বছরেই বিশ্ব রাজনীতির অন্যতম মুখ্য চরিত্রে পরিণত হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। ফ্রান্সজুড়ে সন্ত্রাসবাদ দমন আর করোনা সংকট মোকাবেলায় কার্যকর ভূমিকা রেখে তিনি এসেছেন আলোচনায়। চলমান রুশ-ইউক্রেন যুদ্ধ বন্ধে তার তৎপরতাও প্রশংসা কুড়িয়েছে। তবে ইসলাম ধর্ম অবমাননাসহ বিভিন্ন ইস্যুতে বিতর্ক পিছু ছাড়েনি ৪৪ বছর বয়সী এই নেতার।

ফরাসি রাজনীতিতে অনেকটাই অনভিজ্ঞ হলেও রীতিমতো ধুমকেতুর মতো আর্বিভাব ঘটে ইমানুয়েল ম্যাকরনের। পেশায় ব্যাংকার ম্যাকরন ২০১৭ সালের নির্বাচনের আগে ছিলেন লোকচক্ষুর আড়ালে। এন মার্চ মুভমেন্ট নামে বিকল্প ধারার রাজনীতিতে আলোড়ন তুললেও তা মূলধারায় প্রভাব ফেলবে না, এমনটাই মনে করা হয়েছিল। অথচ ওই নির্বাচনেই অভিজ্ঞ ১০ প্রার্থীকে পেছনে ফেলে সবচেয়ে কম বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট হন ম্যাকরন।

ছবি: সংগৃহীত

সেই ম্যাকরন ম্যাজিক দেখা গেলো এবারও। টানা দ্বিতীয়বার প্রেসিডেন্ট হয়ে তিনি গড়েছেন ইতিহাস। গেল ২০ বছরে এমন নজির স্থাপন করতে পারেননি কেউই। করোনাকালে স্বাস্থ্য খাত পুনর্গঠন, সাধারণ নাগরিকদের জন্য ভ্যাকসিন নিশ্চিত করার পাশাপাশি, মহামারি পরবর্তী সময়ে অর্থনৈতিক সংকট সামাল দেয়ায় জনপ্রিয়তা বাড়ে ম্যাকরনের। কঠোর হাতে তিনি দমন করেন সন্ত্রাসবাদ। এসব সফলতায় ভারি হতে থাকে তার সমর্থকদের পাল্লা।

ছবি: সংগৃহীত

চলমান রুশ-ইউক্রেন সংঘাত বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। ব্রেক্সিট পরবর্তী ইইউ’র অর্থনৈতিক সংকট সমাধানেও তিনি ছিলেন মুখ্য ভূমিকায়। সব মিলিয়ে ফ্রান্সের গণ্ডি ছাড়িয়ে ইউরোপ এবং বিশ্ব রাজনীতির গুরুত্বপূর্ণ চরিত্র হয়ে ওঠেন ম্যাকরন।

ছবি: সংগৃহীত

তবে বিতর্কও পিছু ছাড়েনি তার। ২০১৭ সালে নির্বাচনী প্রচারণার সময় তার ওপর ছুড়ে মারা হয় ডিম। একই ঘটনার পুনরাবৃত্তি হয় ২০২১ সালেও। আর একই বছর জুনে ম্যাকরনকে তো চড়ই মেরে বসেন এক ফরাসি। হিজাব নিষিদ্ধ আর মহানবী হযরত মুহাম্মদ (স:) এর অবমাননা ইস্যুতে ফরাসি প্রেসিডেন্ট পড়েন সমালোচনার মুখে।

শৈশবে হতে চেয়েছিলেন ঔপন্যাসিক; ফরাসি-স্প্যানিশ সাহিত্যের প্রতি ছিল তার বিশেষ অনুরাগ। টুকটাক নাটক-কবিতাও লিখেছেন। কিন্তু পড়াশুনা করেছেন অর্থনীতিতে। ভালোবেসেই ২০০৭ সালে ২৪ বছরের সিনিয়র স্কুল-শিক্ষিকা ব্রিজিতকে বিয়ে করেন তিনি। তবে এখন জীবন ও পরিকল্পনা অনেকটাই হয়তো পাল্টে গেছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের। যিনি স্বল্প সময়েই পরিণত হয়েছেন বিশ্ব রাজনীতির অন্যতম চরিত্রে।

আরও পড়ুন: বিজয় ভাষণে কি ফ্রান্সকে মেরুকরণের দিকে ঠেলে দিলেন ম্যাকরন?

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply