বিজ্ঞান মিথ্যা বলে না, মোদি বলেন: রাহুল গান্ধী

|

ছবি: সংগৃহীত

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, বিজ্ঞান মিথ্যা বলে না, মোদি বলেন। সম্প্রতি কোভিডে মৃত ভারতীয়দের প্রকৃত সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেয়া প্রতিবেদনের রেফারেন্স দিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করে পোস্ট করা এক টুইটে এমন মন্তব্য করেছেন ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী।

শুক্রবার (৬ মে) সকালে পোস্ট করা ওই টুইটে মোদি সরকারকে কড়া ভাষায় কটাক্ষ করে রাহুল বলেন, সরকারের উচিত প্রিয়জন হারানো পরিবারগুলোকে তাদের প্রাপ্য সম্মান দেয়া ও তাদের পাশে দাঁড়ানো। স্বজন হারানো এ পরিবারগুলোর জন্য বাড়তি চার লাখ রূপি ক্ষতিপূরণও দাবি করেন রাহুল।

টুইটে ডব্লিউএইচওর প্রতিবেদনের রেফারেন্স দিয়ে রাহুল গান্ধী লিখেছেন, সরকারের দাবি অনুযায়ী, কোভিড মহামারিতে ৫ লাখ ভারতীয় মৃত্যুবরণ করেছে। কিন্তু সরকারের এই দানি মিথ্যা। কারণ, মৃতের সংখ্যা ৫ লাখ নয়, ৪৭ লাখ। বিজ্ঞান মিথ্যা বলে না, মোদী বলেন। প্রিয়জন হারিয়েছে এমন পরিবারগুলোকে সম্মান করুন, স্বজন হারানো প্রতিটি পরিবারকে বাধ্যতামূলকভাবে ৪ লাখ রূপি ক্ষতিপূরণ দিয়ে তাদের পাশে দাঁড়ান।

এর আগে, বৃহস্পতিবার (৫ মে) প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ভারতে বাড়তি ৪৭ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। যা ভারত সরকারের দেয়া করোনায় মৃত্যুর হিসাবের চেয়ে প্রায় ১০ গুণ বেশি। ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে কোভিডে মৃত্যুর প্রায় এক-তৃতীয়াংশই হয়েছে ভারতে।

তবে ভারত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে। তারা মনে করে, ডব্লিউএইচও’র উপাত্ত সংগ্রহ পদ্ধতিতে ত্রুটি আছে এবং তারা যে মডেল ব্যবহার করেছে সেটির কার্যকারিতাও প্রশ্নবিদ্ধ।

প্রসঙ্গত, করোনা মহামারিতে ভারতে কতজনের মৃত্যু হয়েছে তার প্রকৃত সংখ্যা মোদি সরকার প্রকাশ করেনি বলে আগে থেকেই দাবি করে আসছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া প্রতিবেদন নিয়ে আবারও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোঁচা দিলেন তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply