গাইবান্ধায় অচেনা প্রাণীর আক্রমণ: শিশু ও নারীসহ আহত ৪০

|

গাইবান্ধা প্রতিনিধি:

গাইবান্ধা পৌর শহরের কলেজপাড়ায় অচেনা এক প্রাণীর আক্রমণের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে শিশু ও নারীসহ অন্তত ৪০ জন। আহত সবাই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

শুক্রবার (২৭ মে) ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত পৌর শহরের কলেজপাড়া এলাকায় আক্রমণ চালায় প্রাণীটি। তাৎক্ষণিক আহতদের উদ্ধার করে গাইবান্ধা সদর হাসপাতালে নেয়া হয়। পরে প্রাথমিক চিকিৎসা শেষে তারা বাড়ি ফিরেছেন। আহত সকলে কলেজপাড়া এলাকার বাসিন্দা।

আহতরা জানায়, শুক্রবার ভোর ৬টার দিকে কলেজপাড়া জামে মসজিদ এলাকায় হঠাৎ করে অচেনা এক প্রাণী আশপাশে থাকা লোকজনসহ পথচারীর ওপর আক্রমণ চালায়। এ সময় প্রাণীটির আক্রমণে শিশু, নারী, শিক্ষক, রিকশাচালক ও জেলেসহ বিভিন্ন শ্রেণি পেশার অন্তত ৪০ জন মানুষ আহত হয়।

আহতদের ভাষ্যমতে, প্রাণীটি দেখতে কিছুটা কুকুর আকৃতির। গায়ের রং সাদা-লাল। শরীরে এক ধরনের ডোরাকাটা দাগ রয়েছে। লেজ আকারে বড় ও মোটা বলে জানিয়েছে আহতরা।

স্থানীয়রা বলছেন, শহরে কলেজপাড়া, গোরস্থান মোড়, স্টেডিয়াম ও রেল লাইন এলাকায় আগে থেকেই কুকুর ও খ্যাকশেয়ালের উপদ্রব ছিল। মাঝে মধ্যেই এসব প্রাণী হিংস্র আচরণ করে। শুক্রবার সকালে হঠাৎ করে কুকুর আকৃতির একটি হিংস্র প্রাণী কয়েক দফায় স্থানীয় লোকজনের উপর আক্রমণ করে। এই হিংস্র প্রাণীর আক্রমণ থেকে বাঁচতে তাদের নিধনের দাবি জানিয়েছেন তারা।

আহতদের মধ্যে অবসরপ্রাপ্ত শিক্ষক আবদুল মজিদ জানান, সকালে মর্নিং ওয়াক করতে বাসা থেকে বের হই। বাসার অদূরে যেতেই হিংস্র প্রাণীটি আক্রমণ করে বসে। প্রাণীটি তার বাম পায়ের হাঁটুর নিচে পরপর কয়েকটি কামড় দেয়। এতে জখম হয়ে প্রচুর রক্তক্ষরণ হয়। পরে হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় আসি।

এদিকে, অচেনা প্রাণীর আক্রমণের ঘটনার পর কলেজপাড়া ছাড়াও আতঙ্ক ছড়িয়েছে প্রফেসর কলোনি, গোরস্থান মোড়, পুলিশ লাইন্স ও আদর্শপাড়া এলাকায়। বর্তমানে স্থানীয় এলাকার বাসিন্দারা আক্রমণ ভয়ে ঘর থেকে বের হতে ভয় পাচ্ছেন। বিশেষ করে শিশু ও বৃদ্ধারা ঘরের বাইরে বের হচ্ছেন না।

আহতদের চিকিৎসার বিষয়ে গাইবান্ধা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. শর্মিষ্ঠা রানী বর্মণ বলেন, সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত প্রাণীটির আক্রমণে আহত হয়ে একজন শিশুসহ কমপক্ষে ৪০ জন রোগী চিকিৎসা নিয়েছেন। তাদের জলাতঙ্ক ভ্যাকসিনসহ প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এ ব্যাপারে গাইবান্ধা পৌরসভার মেয়র মতলুবর রহমান জানান, হঠাৎ অচেনা প্রাণীর আক্রমণে পৌরসভার কলেজপাড়া এলাকার বেশ কয়েকজন বাসিন্দা আহত হওয়ার খবর জেনেছেন। তবে এটি পাগলা কুকুর হতে পারে বলে ধারণা করছেন তিনি। কুকুরটিকে সনাক্তের চেষ্টা চলছে। তাছাড়া আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া ছাড়াও জলাতঙ্ক ভ্যাকসিন নিশ্চিত করা হয়েছে।

এরআগে, গেল বছর অক্টোবরে গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার কয়েকটি গ্রামে আচেনা প্রাণীর উপদ্রব দেখা দেয়। প্রাণীটির আক্রমণে মসজিদের এক ইমাম নিহতসহ আহত হন ৩০ জন। পরে প্রাণীটি সনাক্তে মাঠে নামে বন বিভাগ। প্রায় পনের দিন পর প্রাণীটি ‘খ্যাকশেয়াল’ ছিল বলে নিশ্চিত করে বন বিভাগ ও ঢাকার বিশেষজ্ঞ দল।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply